শুধু দেশ নয়, বিশ্বকেও সামালাচ্ছেন! G-20 -তে WHO কে ভৎসনা মোদির

নিজস্ব প্রতিবেদন: ইতিমধ্যে সারা ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৬৯৪ ছাড়িয়ে গেল।তবে প্রধানমন্ত্রী মোদিকে শুধু দেশ নয়,সামলাতে হচ্ছে বিশ্বকেও।এদিন জি-২০ এর ভিডিও কনফারেন্সে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দিকে নজর ছিল সকলের।করোনা অতিমারীর বিরুদ্ধে লড়াইয়ে জি-২০ ভুক্ত দেশগুলির ভূমিকা কি হওয়া উচিৎ তা স্পষ্ট করে দেন তিনি।পাশাপাশি এই কনফারেন্সে WHO কে ভৎসনা করেন প্রধানমন্ত্রী মোদি।

তিনি বলেন, প্রতিষেধক আবিষ্কার বিশেষ করে করোনার মতো মারণ রোগের সাথে মোকাবিলার কোন ব্যবস্থাই নেই বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO এর কাছে।আর তাই গত শতাব্দীর ব্যবস্থা ছেড়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সংস্কারের প্রয়োজনের কথা বলেন।এই ভিডিও কনফারেন্সে নরেন্দ্র মোদি ছাড়াও উপস্থিত ছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সহ জি-২০ অন্তর্ভূক্ত অন্যান্য দেশের রাষ্ট্র প্রধানরা।

এদিন কনফারেন্সে ঠিক হয় করোনা অতিমারীর বিরুদ্ধে জি-২০ ভুক্ত দেশগুলি সকলে একজোট হয়ে লড়বে।শুধু তাই নয় পাশাপাশি বিশ্বজুড়ে অর্থনৈতিক সংকটের মোকাবিলা করতে ৫ ট্রিলিয়ন মার্কিন ডলার আর্থিক ত্রাণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। নরেন্দ্র মোদি বলেন, এই অতিমারীর কারনে সারা বিশ্বব্যাপী অর্থনৈতিক সংকট দেখা দেবে।আর তাই এর মোকাবিলায় প্রয়োজন মজবুত পরিকল্পনা। পাশাপাশি করোনার প্রতিষেধক আবিষ্কারের ক্ষেত্রে বিশ্বের সকল দেশের পারস্পরিক সহযোগিতার উদ্যেগ নেওয়া হয় এই কনফারেন্সে।

 
1+