ধুতি পরে ক্রিকেট মাঠে পুরোহিতরা, এই মুহূর্তের সাক্ষী থাকল আধ্যাত্মিক শহর!

নিজস্ব প্রতিবেদন : দুর্গা বা কালীপুজোর মণ্ডপ কিংবা বিয়ে-পৈতের আসর তাদের ছাড়া ভাবাই যায় না। সেই পুরোহিতরা মেতে উঠেছিলেন নবদ্বীপ সারস্বত সভার আয়োজনে টি-টোয়েন্টি ম্যাচে। তাতে যেমন ছিলেন রানাঘাটের ২১ বছরের জ্যোতির্ময় রায় বা নবদ্বীপের ১৮ বছরের স্বয়ম্ভু ভট্টাচার্য, তেমন ছিলেন নবদ্বীপের ৬৮ বছরের করুণাশঙ্কর রায়, পুটশুরির ৬৭ বছরের ধীরেন চক্রবর্তী বা কৃষ্ণনগরের ৬২ বছরের জয়দেব গোস্বামী ।

নবীন-প্রবীণ মিলিয়ে বিভিন্ন জায়গা থেকে হাজির ছিলেন পৌরহিত্যের সঙ্গে যুক্ত জনা ৪৫ মানুষনবদ্বীপ সারস্বত সভার পক্ষ থেকে এই ক্রিকেট খেলার আয়োজন করা হয়েছিল। শুধু তাই নয় ক্রিকেটের সঙ্গে ছিল  জমজমাট পিকনিক।খেলার শেষে গঙ্গার ধারে বসে দারুণ ভোজ। খেলা চলাকালীন মাঠ থেকে খানিক দূরে উনুনে কাঠের জ্বালে ততক্ষণে বসে গেছে ‘কিশোরী অন্ন’ বা গোবিন্দভোগ চালের সঙ্গে সোনামুগের ডালের খিচুড়ি। 

গতকালের খেলুড়েদের অনেকেই নবদ্বীপ বঙ্গবিবুধ জননী সভা পরিচালিত ‘পুরোহিত রত্ন’ উপাধির ছাত্র। কেউ পেশাদার পুরোহিত, কেউ আবার চাকরি থেকে অবসর নিয়ে শখে পৌরহিত্য পড়তে এসেছেন। চাকদহের শেখর চক্রবর্তী একই সঙ্গে হোমিওপ্যাথি চিকিৎসা করেন, পাশাপাশি পৌরহিত্য প্রশিক্ষণ নিচ্ছেন। মৃত্যুঞ্জয় অধিকারী ছিলেন ফিজিয়োথেরাপিস্ট। তিনি সেই কাজ ছেড়ে পৌরহিত্যে ঝুঁকেছেন। এছাড়াও কৃষ্ণনগরের জয়দেব গোস্বামী রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের চাকরি থেকে অবসর নিয়ে প্রশিক্ষণ নিচ্ছেন। 

 

You may Like this:

চাকদহে করোনা রোগীর সন্ধান! তৎপর প্রশাসন, চলছে থার্মাল স্ক্যানিং
করোনা আবহে রক্তের চাহিদা মেটাতে এগিয়ে এল চাকদহ ধনিচা হাইস্কুল
মানুষ নিয়ম মানছে কিনা নজরদারি চালাবে রোবট কুকুর
চুপিসারে মধ্যবিত্তদের ত্রান পৌছে দিচ্ছে অভিযান অ্যাসোসিয়েশন
চাকদহ প্রশাসনের উদ্যেগে কবিগুরুর ১৫৯তম জন্ম শতবার্ষিকী পালন
আজ থেকে মদ্যপায়ী প্রানীদের জন্যে চাকদহেও খুলবে মদের দোকান
করোনা মোকাবিলায় চাকদহ হাসপাতালের পাশে মন্ত্রী রত্না ঘোষ কর
মানুষ নয়, লকডাউন পালন করছে বাঁদররা..
চাকদহ ও তার পার্শ্ববর্তী এলাকার ছাত্র ছাত্রীদের জন্য সুখবর
ভিন রাজ্যে থাকা চাকদহের অসহায় শ্রমিকদের পাশে সাধন বিশ্বাস