অজিত ডোভাল হলেন ভারতের জেমস বন্ড, তার নেতৃত্বে বড় সাফল্যে পেল দেশ

নিজস্ব প্রতিবেদন: আতঙ্কবাদীদের সাথে লড়াইয়ে বড় সাফল্যে পেয়েছে ভারত। আর এই সফলতার সাথে সাথে ভারতের জেমস বন্ড অজিত ডোভাল আবারও আলোচনার কেন্দ্র বিন্দুতে।আসলে শুক্রবার মায়ানমার সেনা উত্তর পূর্বের ২২জন আতঙ্কবাদীকে ভারতের হাতে হস্তান্তর করে।সূত্রের খবর, ভারতের সুরক্ষা পরামর্শদাতা অজিত ডোভাল নিজেই এই গোপন অপারেশনের দিকে নজর রেখে চলেছিলেন।তার নেতৃত্বে এই ঘটনা  ভারতের অভূতপূর্ব কূটনৈতিক সাফল্যে। এতে মায়ানমার ও ভারতের মধ্যে সম্পর্ক আরও মজবুত বলে মনে করে হচ্ছে।

এই প্রথম নয় এর আগেও অজিত ডোভাল তার কার্যক্ষমতা, দক্ষতা ও বুদ্ধিমত্তার মাধ্যেমে দেশের শত্রুদের ভারতের কাছে মাথা নত করতে বাধ্য করেছেন।৩২ বছরের গোয়েন্দা জীবনে তিনি যেভাবে ভারত মাতার সেবা করেছেন তাতে সত্যি গর্বিত সকল ভারতবাসী।জানা যায় তিনি তার গোয়েন্দা জীবনের ৭ বছর গুপ্ত চর হিসাবে পাকিস্তানে কাটিয়েছিলেন।তিনি প্রথম ব্যাক্তি যিনি একই সঙ্গে কীর্তি চক্র ও গৌলেন্ট্রি পুরস্কার প্রাপ্ত করেছিলেন।

১৯৪৫ সালে গিরি বনেলসুন নামক একটি গ্রামে অজিত ডোভালের জন্ম হ্য়।তিনি আজমের মিলিটারি স্কুলে পড়াশোনা করেন। তিনি ১৯৬৮ সালে আই.পি.এস হিসাবে নিযুক্ত হন।এরপর ১৯৭২ সালে ইন্টালিজেন্স ব্যুরোর সাথে যুক্ত হন।এছাড়া ২০১৪ সালে ৩১মে তিনি ভারতের সুরক্ষা পরামর্শদাতা হিসাবে দায়িত্ব গ্রহণ করেন।গান্ধার হাইজ্যাকে ভারতীয়দের সুরক্ষার সাথে ফিরিয়ে নিয়ে আসা , LOC পার করে বায়ুসেনার  সার্জিক্যাল স্ট্রাইক, ৩৭০ ধারা অনুচ্ছেদ তুলে দেওয়ার পর সেখানকার পরিস্থিতি সামলানো সবই তার নেতৃত্বে সম্পন্ন হয়।

 

You may Like this:

শ্রমিকদের স্যুটকেস বহন করার পরামর্শ দিয়ে রাহুলকে নাটকবাজ বলে কটাক্ষ নির্মলার
বিকলাঙ্গ সন্তানের কাছে যেতে সাইকেলটি নিচ্ছি, ক্ষমা চেয়ে চিঠি শ্রমিকের
বড় সাফল্য পেল ভারতীয় সেনা, গ্রেফতার লস্কর-ই-তৈবার শীর্ষস্থানীয় জঙ্গি
মোদির নেতৃত্বে বিশ্বকে পথ দেখাচ্ছে ভারত, মেনে নিলেন বিল গেটস
দূর্ঘটনার কবলে পরিযায়ী শ্রমিকেরা, দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মৃত ২৪
লকডাউনে দেওয়া যাবে না মাইকে আজান, রায় দিল আদালত
মোদির চাপেই ব্যাঙ্কের ঋণ শোধ করতে চাইছে বিজয় মালিয়া!
যেকোন ভারতীয় ৩ বছরের জন্যে সেনায় যোগ দিতে পারবে
পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য মোদীর প্রশংসা করলেন অধীর
যখন মোদিজি বলেন তখন পুরো বিশ্ব শোনে, প্রশংসায় বলিউড