বঙ্গে বিজেপির হারের কারণ,টিম শাহর সমীক্ষা, উঠে এলো গুরুত্বপূর্ণ চাঞ্চল্যকর তথ্য

একুশের বিধানসভা নির্বাচনের আগেই বঙ্গ দখল করার লক্ষ্যে উঠে-পড়ে নেমেছিল বিজেপি। তবে ভোটের ফলাফল তাদের সামনে এনে দিয়েছে কেবল হতাশা। সংখ্যাগরিষ্ঠতা তো দূরের কথা বরং লোকসভা নির্বাচনের নিরিখে যে সংখ্যক আসন পাওয়ার কথা ছিল তাও নাগালে আসে নি।সর্বশক্তি প্রয়োগ করে, কেন্দ্রীয় নেতাদের প্রচারে নামিয়ে, এমনকি খোদ প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর একাধিক প্রচার সত্ত্বেও কেন এইভাবে হারের মুখ দেখতে হলো তার কারণ খুঁজতে এবার আসরে খোদ টিম শাহ। আর এই কারণ খুঁজতে গিয়ে সমীক্ষায় উঠে এসেছে একাধিক তথ্য যা রীতিমতো চিন্তায় ফেলেছে গেরুয়া শিবিরকে। সূত্র মারফত এমনটাই জানা যাচ্ছে।সূত্র মারফত জানা গিয়েছে, এই আভ্যন্তরীণ সমীক্ষায় ১২৮ পাতার একটি রিপোর্টে বিজেপির হারের একাধিক কারণ তুলে ধরা হয়েছে। তবে যেগুলি গুরুত্বপূর্ণ সেগুলি হল,

১) দলবদল করে বিজেপিতে আসাদের ভাবমূর্তি ভালো নয়। তাদের অধিকাংশের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ থাকার পাশাপাশি তাদের নিজেদের কোনো জনসমর্থন নেই। এই সকল নেতা-নেত্রীরা যেমন ভোটে জয়লাভ করতে পারেননি ঠিক তেমনি তারা আবার তৃণমূলের ফিরে যেতে পারেন।২) জেলা বিজেপির নেতা বিলাসবহুল জীবনযাপন এবং দম্ভ সাধারণ মানুষ ভালোভাবে নেননি।৩) পুরাতন বিজেপি নেতা কর্মীদের তুলনায় দলবদল করে আসা নতুন বিজেপি নেতা কর্মীদের প্রভাব অনেকটাই বেশি ছিল। যে কারণে অন্তর্দ্বন্দ্ব তৈরি হয়।৪) একুশের বিধানসভা নির্বাচনে বিজেপির অন্তর্দ্বন্দ্বের কারণে রাজ্যের সেভাবে সক্রিয় হয়নি আরএসএস।

৫) নির্বাচনী তহবিল অর্থাৎ ভোটের খরচ সেই ভাবে ব্যবহার করা হয়নি। এর পরিপ্রেক্ষিতে বিজেপি নেতাদের থেকে জানা গিয়েছে, বিজেপি সরাসরি প্রার্থীদের হাতে টাকা দিয়ে থাকে নির্বাচনী খরচের জন্য। সেক্ষেত্রে তারা তাদের নিজেদের ইচ্ছেমতোই তা খরচ করে থাকেন।৬) জয় শ্রীরাম ধ্বনিও অনেকটা ব্যাকফুটে ফেলেছে বঙ্গ বিজেপিকে। সমীক্ষার রিপোর্ট বলছে, সংখ্যালঘুদের মধ্যে ভয় সৃষ্টি করেছিল ভোটের সময়।৭) ভাষাগত সমস্যা আরও একটি বড় কারণ হিসাবে ধরা হয়েছে সমীক্ষায়। ভিন রাজ্যের নেতাদের ভাষা এখানকার মানুষ বোঝে নি।৮) ক্ষমতায় না এসেই বিজেপি নেতাদের মধ্যে দম্ভ তৈরি হওয়া ভোটে হারের অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

‘নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে বিজেপি কর্মী’, বিস্ফোরক শুভেন্দু
তৃণমূল প্রাইভেট লিমিটেড কোম্পানি বলেই হেরেও মুখ্যমন্ত্রী মমতা: শুভেন্দু
ঠাঁই নেই কেন্দ্রীয় মন্ত্রিসভায়, রাজ্য যুব মোর্চার পদ থেকে ইস্তফা সৌমিত্রর
‘মানুষ বোকা নয়’, যশ-শ্রাবন্তী-পায়েলকে নিয়ে সমালোচনায় বিজেপি নেত্রী কাঞ্চনা
মুখে লিউকোপ্লাস্ট লাগিয়ে বসে থাকুন, বিরোধীদের তীব্র কটাক্ষ জ্যোতিপ্রিয় র
আজ থেকে অধিবেশন, ভেবে চিন্তে আপাতত পদ্ম সারিতেই বসবেন মুকুল
হোয়াটসঅ্যাপ এর বার্তা ফাঁস করে ষড়যন্ত্রর প্রমাণ দিলেন দেবাংশু !
‘রাজ ভবনে কেন দেবাঞ্জনের দেহরক্ষী?’রাজ্যপালের সঙ্গে ছবি প্রকাশ করে তোপ তৃণমূলের
‘পরকীয়া’য় বেশি মন রাজ্যপালের, বিতর্কিত দাবি মদন মিত্রের
ভোটার সংখ্যা ৬৭৬, কিন্তু ভোট পড়ল ৭৯৯! নন্দীগ্রামের নথি নিয়ে তোলপাড় রাজ্য