3 ফুট উচ্চতার আরতি প্রতিকূলতা পেরিয়ে ভারতের প্রথম বামন IAS অফিসার

ইউপিএসসি পরীক্ষা পৃথিবীর দ্বিতীয় সবথেকে কঠিনতম পরীক্ষা এবং ভারতের সবথেকে প্রাচীনতম কম্পিটিটিভ পরীক্ষা। আইএএস হলেন একটি জেলার শাসক প্রধান। মাথায় থাকে সবথেকে কঠিনতম গুরুদায়িত্ব। অত সহজে এই আই এ এস এর পরীক্ষা অর্থাৎ ইউপিএসসি পরীক্ষা পাশ করা সম্ভব না।বহু মানুষ অনেক স্বপ্ন নিয়ে পাড়ি দেয় দিল্লিতে। সেইখান থেকে শুরু হয় আই এ এস এর পড়াশোনা ।এরপর ঘুম নেই খাওয়া নেই অ-ক্লান্ত পরিশ্রমের পর কেউ কেউ স্বপ্ন পূরণ করতে পারে, কেউবা পারেনা। যদি মনে থাকে জেদ, ইচ্ছে থাকে প্রবল তাহলে সবকিছুই সম্ভব। সম্ভব ইউপিএসসি ক্লিয়ার করাও।

আরতির বাবা হলেন রাজেন্দ্র ডোগড়া। তিনি ছিলেন সেনার একজন অফিসার। আর তার মা হলেন একজন স্কুলের শিক্ষিকা সুতরাং একজন শিক্ষিত পরিবারের তিনি জন্মগ্রহণ করেছিলেন। তার জন্মের পরেই ডাক্তার বলে দিয়েছিল আরতী কোনো দিনই স্বাভাবিক ভাবে স্কুলে পড়াশোনা করতে পারবে না। এছাড়া সমাজের বিভিন্ন রকমের কটুক্তি শিকার হতে হয়েছে তাকে। সমাজ তাকে এক অন্য চোখে দেখত। কিন্তু তার মা-বাবা তার ওপর রেখেছিল পূর্ণ ভরসা।

নিজের জেদ এবং সাহসিকতা থাকলে যে সব কিছুই সম্ভব আরেকবার প্রমান দিয়েছিলেন আই এ এস অফিসার আরতী ডোগরা । তিনি শ্রীরাম কলেজ থেকে ইকোনমিক্সে গ্রাজুয়েশন কমপ্লিট করেন। এরপরে ইউপিএসসি জন্য প্রস্তুতি নিয়েছিলেন। দীর্ঘ পরীক্ষার প্রস্তুতি,তারপরে আসে সাফল্য। আরতির উচ্চতা 3 ফুট হওয়ায় বিভিন্ন হবে তাকে আলোচিত হতে হয়েছে। সমাজ তাকে বিভিন্ন ভাবে অপমান করেছে। কিন্তু তিনি আজ রাজস্থানের ই কোন এক জেলার আই এ এস অফিসার।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

স্ত্রীর সঙ্গে হাঁপিয়ে গিয়েছেন, বিয়ের পর প্রথম বারের জন‍্য মুখ খুললেন অনির্বাণ
রোশন নয়, আবার নতুন ভাবে প্রেমে পড়েছেন অভিনেত্রী শ্রাবস্তী
Oh My God!১ টাকার পুরনো নোট আপনাকে করবে লাখপতি, জানুন বিস্তারিত
দুটি অস্ত্রপ্রোচারের পরেও গ্রাজুয়েট, জানুন ঋতাভরীর কঠিন লড়াইয়ের গল্প
‘মহিলারা দাপিয়ে বাঁচতে জানে’, অভিনেত্রী থেকে Zomatoডেলিভারি
আলাপন বন্দ্যোপাধ্যায়ের কর্মজীবন অনুপ্রেরণা দেবে আপনাকেও
ফুটন্ত গরম তেলে নিজ হাত দিয়ে নেড়েচেড়ে ভাজেন বেগুনি, সমুচা
করোনা আক্রান্ত শ্বশুরকে পিঠে নিয়ে চিকিৎসার উদ্দেশে রওনা দিল বউমা
এই বয়সে পরিবারের দায়িত্ব নিজের কাঁধে তুলে নিয়েছে ছোট্ট এই খুদে
জনপ্রিয় হিন্দি গানে তুমুল নাচলেন দুই সুন্দরী মহিলা পুলিশ, ভাইরাল ভিডিও