মানব শরীরে নতুন অঙ্গের খোঁজ, ক্যান্সার চিকিৎসা আরও সহজ হবে

এবার মানব শরীরে নতুন অঙ্গের খোঁজ পেল বিজ্ঞানীরা।যার ফলে মনে করা হচ্ছে ক্যান্সারের চিকিৎসায় আরও উন্নতি হবে। সম্প্রতি নেদারল্যান্ডস ক্যানসার ইনস্টিটিউটের গবেষকরা প্রস্টেট ক্যানসারের বিষয়ে গবেষণা করার সময় ওই অঙ্গ খুঁজে পান। তারা গলার উপরের দিকে হাজার হাজার আণুবীক্ষণিক লালা গ্রন্থি খুঁজে পেয়েছেন যা আগে কখনও দেখা যায় নি।

এই গ্রন্থিগুলোকে “টিউবারিয়াল লালা গ্রন্থি”  নাম দেওয়া হয়েছে। এই গ্রন্থিগুলি আকারে প্রায় দেড় ইঞ্চি তথা ৩.৯ সেন্টিমিটার। যেগুলো নাক ও মুখের পিছনের দিকে অবস্থিত গলার উপরের অংশকে সিক্ত ও আর্দ্র রাখে।  সাধারণত ক্যানসারের চিকিৎসার সময় চিকিৎসকের রেডিওথেরাপি ব্যবহার করেন।সেই ক্ষেত্রে লালাগ্রন্থিগুলিকে বাঁচিয়ে তা প্রয়োগ করা হয় যাতে রোগীদের খেতে, কথা বলতে সমস্যা না হয়। তবে যেহেতু আগে এই আণুবীক্ষণিক লালা গ্রন্থিগুলি সম্পর্কে চিকিৎসকরা জানত না তাই এই লালাগ্রন্থিগুলোকে না বাঁচিয়ে রেডিওথেরাপি দেওয়া হত। ফলে সেই কারনে পার্শ্বপ্রতিক্রিয়া বেশি দেখা দিত।

তবে এই আণুবীক্ষণিক লালা গ্রন্থিগুলি আবিষ্কারের পর চিকিৎসকরা রেডিওথেরপি প্রয়োগের ক্ষেত্রে এই আণুবীক্ষণিক লালা গ্রন্থি গুলোকে বাঁচিয়েই করবেন। ফলে আগের তুলনায় ক্যান্সারের চিকিৎসায় পার্শ্ব প্রতিক্রিয়া অনেক কম হবে। আর তাই আগামি দিনে ক্যান্সার চিকিৎসায় রোগীরা আরও বেশি লাভবান হবে বলেই মনে করছেন গবেষকেরা। 

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article