মানুষ নিয়ম মানছে কিনা নজরদারি চালাবে রোবট কুকুর

নিজস্ব প্রতিবেদন: এবার করোনা মোকাবিলায় কেউ সামাজিক দূরত্ব বজায় রাখছেন কিনা তার উপর নজরদারি চালাবে রোবট কুকুর। ইতিমধ্যে এমনই একটি রোবর্ট কুকুর সিঙ্গাপুরের এক পার্কে টহল দিচ্ছে। শুধু তাই নয় একই সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশও দিচ্ছে।যখন কেউ নিয়ম ভাঙ্গে ঠিক তখন এই রোবট কুকুর লাউডস্পীকারের মাধ্যমে সকলকে সামাজিক দূরত্ব বজায় রাখার নিয়ম মনে করিয়ে দেয়।

অডিও বার্তায় রোবট  নির্দেশ দেয়,” সিঙ্গাপুরকে সুস্থ রাখুন।নিজেকে এবং আপনার চারপাশে সকলকে নিরাপদ রাখতে দয়া করে কমপক্ষে ১মিটার দূরত্ব বজায় রাখুন, ধন্যবাদ।” এই রোবট কুকুরটি বানিয়েছে যুক্তরাষ্ট্র ভিত্তিক একটি কোম্পানি বোস্টন ডাইনামিক্স । এই রোবট কুকুরের সঙ্গে লাগানো আছে একটি ক্যামেরা। আর  সেই ক্যামেরা দিয়ে  সিঙ্গাপুরের বিশান-আং মোহ কিও পার্কের ওপর রোবট কুকুরটি নজর রাখে।

তবে বিষয়টি পরীক্ষামূলক অবস্থায় রয়েছে। দুসপ্তাহ ধরে এই পার্কে রোবট কুকুরটি নজরদারি চালাবে, দেখা হবে এতে মানুষ সাড়া দিচ্ছে কিনা। যদি এই পরীক্ষা সফল হয় তবেই অন্যান্য পার্কেও রোবট কুকুরের মাধ্যমে নজরদারি চালানো হবে। একইসঙ্গে অবশ্য কর্তৃপক্ষ জানাচ্ছে মানুষের উপর ব্যাক্তিগত নজরদারির জন্য এই পথ অবলম্বন করা হয় নি, বরং করোনা মোকাবিলায় মানুষকে সচেতন করতে এই উদ্যেগ নেওয়া হয়েছে।