এটা 1962 সালের ভারত না, চীনকে হুঁশিয়ারি প্রাক্তন সেনা কমান্ডারের

নিজস্ব প্রতিবেদন: এবার চীনকে হুঁশিয়ারি দিলেন প্রাক্তন সেনা প্রধান লেফটিন্যান্ট জেনারেল এমএম নরবানমঙ্গলবার চেম্বার অফ কমার্সের ডিফেন্ডিং ওভার বর্ডার্স অনুষ্ঠানে তিনি বলেন, চীন যদি নিয়ন্ত্রণ রেখা ১০০ বার পার করে থাকে, তাহলে ভারতীয় সেনা ২০০ বার পার করেছে। চীন ডোকালামে গতিরোধ এর সময় গুন্ডাগিরি দেখিয়েছে। তবে চীনের এটা বোঝা উচিত ভারতীয় সেনা ১৯৬২ তে ভারত-চীন যুদ্ধের সময় যেমন ছিল, এখন আর তেমন নেই। 

 তিনি আরো বলেন, ‘ডোকালাম গতিরোধ থেকেই স্পষ্ট বোঝা যায় যে, ভারতীয় সেনা আর কমজোর নেই।”উনি বলেন, ভারত ১৯৬২ এর থেকে অনেক এগিয়ে গেছে। আর ২০১৭ সালে ডোকালাম গতিরোধের সময়েও চীনের প্রস্তুতির খামতি দেখা যাচ্ছিল। নরবানে বলেন,’চীন ভেবেছিল তাঁরা গুন্ডাগিরি করে পার পেয়ে যাবে, কিন্তু আমদের সেনারাও দাদাগিরির সামনে বুক ঠুকে দাঁড়িয়েছিল।” তিনি বলেন, যেকোন প্রকারের শত্রুদের মোকাবিলা করার জন্য প্রস্তুত আমাদের সেনা

পাশাপাশি তিনি বলেন বলেন, ডোকালাম গতিরোধের সময় দুই তরফ থেকেই গতিরোধ হয়েছিল। সেটা গোটা বছরই চলেছিল, প্রতি বছরই চলে। তাঁরাও দুটি নতুন ব্যারাক বানিয়েছিল, প্রাক্তন সেনা কম্যান্ডার ১৯৬২ এর যুদ্ধের প্রসঙ্গ তুলে বলেন, ওটা ভারতের সেনার পরাজয় ছিল না, রাজনৈতিক পরাজয় ছিল। সমস্ত সেনা দাপিয়ে লড়াই করেছিল। কোন ভারতীয় সেনাকে চীনের সাথে লড়াইয়ের কথা বললে,  বুক উঁচু করে লড়াই করার জন্য প্রস্তুত হয়েছিল তাঁরা ।

 

You may Like this:

শ্রমিকদের স্যুটকেস বহন করার পরামর্শ দিয়ে রাহুলকে নাটকবাজ বলে কটাক্ষ নির্মলার
অজিত ডোভাল হলেন ভারতের জেমস বন্ড, তার নেতৃত্বে বড় সাফল্যে পেল দেশ
বিকলাঙ্গ সন্তানের কাছে যেতে সাইকেলটি নিচ্ছি, ক্ষমা চেয়ে চিঠি শ্রমিকের
বড় সাফল্য পেল ভারতীয় সেনা, গ্রেফতার লস্কর-ই-তৈবার শীর্ষস্থানীয় জঙ্গি
মোদির নেতৃত্বে বিশ্বকে পথ দেখাচ্ছে ভারত, মেনে নিলেন বিল গেটস
দূর্ঘটনার কবলে পরিযায়ী শ্রমিকেরা, দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মৃত ২৪
লকডাউনে দেওয়া যাবে না মাইকে আজান, রায় দিল আদালত
মোদির চাপেই ব্যাঙ্কের ঋণ শোধ করতে চাইছে বিজয় মালিয়া!
যেকোন ভারতীয় ৩ বছরের জন্যে সেনায় যোগ দিতে পারবে
পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য মোদীর প্রশংসা করলেন অধীর