কোন‌ পুরুষ না, মন্ত্রীসভায় জায়গা করে নিলেন‌ জঙ্গলমহলে তিন কন্যা

তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় মুখ্যমন্ত্রী হিসেবে প্রথমবার রাজ্যের শাসনভার গ্রহণ করার পর থেকেই নারী শক্তির উপরেই জোর দিয়েছেন। আর সেই জোর এবারও দেখা গেল। তৃতীয়বারের জন্য মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার পর রবিবার তিনি তার নতুন মন্ত্রিসভার ৪৩ জন মন্ত্রী প্রতিমন্ত্রীর নাম প্রকাশ করেন। যেখানে নারীশক্তিকে জোর দিতে জঙ্গলমহলের তিন কন্যাকে ঠাঁই দেওয়া হলো মন্ত্রিসভায়। এছাড়াও আরও একাধিক নতুন নারীমুখ ঠাঁই পেয়েছেন মন্ত্রিসভায়।

মন্ত্রিসভায় জঙ্গলমহলের যে তিনজন নারী শক্তি জায়গা পেলেন তাঁরা হলেন বাঁকুড়া, পুরুলিয়া এবং ঝাড়গ্রাম থেকে। এই তিন কন্যা হলেন জ্যোৎস্না মান্ডি, সন্ধ্যারানি টুডু এবং বীরবাহা হাঁসদা। জঙ্গলমহলের এই তিন জেলা থেকে এবার কোন পুরুষ নয় বরং এই তিন মহিলাই হচ্ছেন মন্ত্রী অথবা প্রতিমন্ত্রী।

কাদলাগোড়ার বাসিন্দা সন্ধ্যারানী টুডু পুরুলিয়ার মানবাজার থেকে পরপর তিনবার জয়ী হয়ে বিধায়ক হওয়ার হ্যাটট্রিক করেছেন। তবে এর আগেও তিনি অনগ্রসর শ্রেণী কল্যাণ বিভাগের রাষ্ট্রমন্ত্রী ছিলেন।ছোট থেকেই রাজনৈতিক পরিবেশে বড় হয়ে উঠেছেন তিনি। তাঁর দাদু মকর টুডু সিপিএমের বিধায়ক ছিলেন। তিনি প্রথম ২০১৬ সালে রানিবাঁধ বিধানসভার হিড়বাঁধের তৃণমূল প্রার্থী হয়ে বিধায়ক হন।বীরবাহা হাঁসদা সাঁওতালি চলচ্চিত্র জগতের নায়িকা হলেও তিনি অরাজনৈতিক আবহে মানুষ হয়েছেন। তিনিও আগে ঝাড়খন্ড পার্টির সদস্য ছিলেন। ঝাড়খণ্ড পার্টির প্রতিষ্ঠাতা হলেন তার বাবা নরেন হাঁসদা। এমনকি তার মা চুনিবালা হাঁসদাও বিধায়ক ছিলেন। আর এবার একুশের বিধানসভা নির্বাচনের আগে তিনি তার বাবার প্রতিষ্ঠিত দল ছেড়ে তৃণমূলে যোগ দেন। আর যোগ দিয়েই প্রার্থী এবং প্রার্থী থেকে বিধায়ক ঝাড়গ্রামের এই কন্যা প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

দলত্যাগ বিরোধী আইন কার্যকর! শুভেন্দুর সঙ্গে বৈঠক, ধনকড়কে তলব দিল্লিতে
লাইভে এসে শ্রীময়ীর প্রসঙ্গ টানলেন বৈশাখী, পাল্টা পোস্ট করলেন জুন আন্টিও
আজকে বিধায়ক পদ না ছাড়লে কঠোর পদক্ষেপ, মুকুলকে হুঁশিয়ারি শুভেন্দুর
এবার রূপাবিহীন বিজেপি, শ্রীঘ্রই তৃনমূলে যোগদান দিতে চলেছেন রূপা গাঙ্গুলী
'কখনও বলিনি তৃণমূলে ফিরব' ভোলবদল TMC থেকে আসা বিজেপি নেতার
পুরনো দায়িত্বে মুকুল, তৃণমূলের সর্বভারতীয় সহ-সভাপতি হতে পারেন তিনি
বিধায়কের মাইনে শুনে অবাক চন্দনা, ভেবে পাচ্ছেন না কী করবেন এত টাকায়
ভ্যাকসিন নেওয়ার পর শরীরে আটকে যাচ্ছে হাতা-খুন্তি,পয়সা!অদ্ভুত কাণ্ড শিলিগুড়িতে
দলত্যাগ বিরোধী আইন কার্যকর করে ছাড়ব, মমতাকে হুঁশিয়ারি শুভেন্দুর
'আর অপেক্ষা করতে পারছি না’, মুকুলের ফেরার পর কাতর আবেদন সোনালীর