মধ্যবিত্তদের জন্য সুখবর, মোদী সরকার দিতে চলেছে বড় উপহার

নিজস্ব প্রতিবেদন: স্বাধীন ভারতে এই প্রথম দেশের মধ্যবিত্তদের জন্য একটি বড়সড় উপহার দিতে চলেছে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার।মধ্যবিত্তদের জন্য নতুন করে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে সরকার।ইতিমধ্যে নীতি আয়োগ এই নতুন পরিকল্পনার রূপরেখা তৈরি করে নিয়েছে। জানা যাচ্ছে, এই পরিষেবা শুধুমাত্র তারাই পাবে যারা  এখনো পর্যন্ত কোন পাবলিক হেলথ কেয়ারের আওতায় পড়েনি। এই নতুন স্বাস্থ্য পরিষেবায় তাঁদের যুক্ত করা হবেনা, যারা আগে থেকেই মোদি সরকারের আয়ুষ্মান ভারত প্রকল্পের সুবিধা ভোগ করছেন।

প্রসঙ্গত উল্লেখ্য, প্রধানমন্ত্রীর আয়ুষ্মান ভারত অনুযায়ী, মোট জনসংখ্যার ৪০ শতাংশ মানুষ ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমার সুবিধা পায়।তবে এই যোজনা দরিদ্র মানুষদের জন্য।যদিও সরকার মধ্যবিত্তদের জন্য এরকম কোন প্রকল্প চালু করেনি। তবে এই নতুন প্রকল্পের মাধ্যমে এই প্রথম দেশের মধ্যবিত্তরা হেলথ কেয়ারের সুবিধা নিতে পারবে।

নীতি আয়োগের পরামর্শদাতা  অলোক কুমার জানিয়েছেন, ‘ দেশের প্রায় ৫০ শতাংশ জনসংখ্যা এখনো পর্যন্ত কোন সার্বজনীন স্বাস্থ্য পরিষেবার সাথে যুক্ত নয়। আর সেই সব মানুষদের থেকে  কিছু টাকা নিয়ে তাঁদের স্বাস্থ পরিষেবার সাথে যুক্ত করার পরিকল্পনা করা হচ্ছে। এই প্রকল্প মিডিল ক্লাসদের স্বাস্থের দেখভাল করবে।তিনি আরও বলেন, মিডিল ক্লাস মানুষদের যদি দেশে উন্নত স্বাস্থ্য পরিষেবার নির্মাণের জন্য ২০০ থেকে ৩০০ কোটি টাকা দিতে হয়, তাহলে তাঁরা কোন সমস্যায় পড়বেনা। এই যোজনা কার্যকর হবে বলেন আশাবাদী তিনি।

chakdaha24x7
Author: chakdaha24x7