মোদির সাথে হাত মিলাল মমতা, টিকা কারখানার জন্য জমি দেবেন তিনি

গত সপ্তাহের বুধবার তৃতীয় বারের জন্য রাজ্যের মুখ্যমন্ত্রীর আসনে বসার পর থেকেই বেশ কয়েকটি চিঠি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লিখেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ দিন ফের একটি চিঠি দিলেন তাঁকে। এ বারের চিঠির মধ্যে দিয়ে মোদীর কাছে টিকার আবেদন জানিয়েছেন মমতা।

তবে এবার তার সঙ্গে জুড়লেন একটি প্রস্তাবও। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, টিকার বিপুল চাহিদা মেটাতে বিদেশি সংস্থাগুলিকে দিয়ে টিকা উৎপাদন করানো যেতে পারে। দেশে তাদের শাখা খোলার ব্যবস্থাও করা যেতে পারে। মমতা বলেছেন, কেন্দ্র যদি চায়, তবে টিকা তৈরির কারখানার জন্য জমিও দিতে পারে পশ্চিমবঙ্গ সরকার।বুধবার মোদীকে লেখা ওই চিঠিতে বিদেশ থেকে টিকা আমদানি করার প্রস্তাবও দিয়েছেন মমতা। তিনি লিখেছেন, ‘‘দেশের বিজ্ঞানী এবং বিশেষজ্ঞদের সাহায্য নিয়ে আমরা এখন যাচাই করে নিতেই পারি কোন বিদেশি সংস্থার তৈরি টিকা ভারতে সবচেয়ে বেশি কার্যকরী? সেই অনুযায়ী দ্রুত বিদেশ থেকে টিকা আমদানির ব্যবস্থাও করা যেতে পারে।’’

উল্লেখ্য, কিছুদিন আগে মোদীকে লেখা চিঠিতে মমতা বলেন, বিনামূল্যে সবাইকে টিকা দিতে হবে। এজন্য টিকার জোগান বাড়ানোর কথা বলেছিলেন তিনি। প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে মমতা অক্সিজেনের ঘাটতির প্রসঙ্গও তুলে ধরেন।অক্সিজেনের প্রসঙ্গে মমতা লিখেছিলেন, “বাংলায় করোনা পরিস্থিতিতে অক্সিজেনের চাহিদা বাড়ছে। বাংলায় যে পরিমাণ অক্সিজেন উৎপাদিত হচ্ছে, তা থেকেই অন্য রাজ্যে পাঠানো হচ্ছে। যেখানে বাংলায় রোজ ৫৮০ মেট্রিক টন অক্সিজেনের প্রয়োজন, সেখানে মাত্র ৩০৮ মেট্রিক টন অক্সিজেন মিলছে।”

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

‘নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে বিজেপি কর্মী’, বিস্ফোরক শুভেন্দু
তৃণমূল প্রাইভেট লিমিটেড কোম্পানি বলেই হেরেও মুখ্যমন্ত্রী মমতা: শুভেন্দু
ঠাঁই নেই কেন্দ্রীয় মন্ত্রিসভায়, রাজ্য যুব মোর্চার পদ থেকে ইস্তফা সৌমিত্রর
‘মানুষ বোকা নয়’, যশ-শ্রাবন্তী-পায়েলকে নিয়ে সমালোচনায় বিজেপি নেত্রী কাঞ্চনা
মুখে লিউকোপ্লাস্ট লাগিয়ে বসে থাকুন, বিরোধীদের তীব্র কটাক্ষ জ্যোতিপ্রিয় র
আজ থেকে অধিবেশন, ভেবে চিন্তে আপাতত পদ্ম সারিতেই বসবেন মুকুল
হোয়াটসঅ্যাপ এর বার্তা ফাঁস করে ষড়যন্ত্রর প্রমাণ দিলেন দেবাংশু !
‘রাজ ভবনে কেন দেবাঞ্জনের দেহরক্ষী?’রাজ্যপালের সঙ্গে ছবি প্রকাশ করে তোপ তৃণমূলের
‘পরকীয়া’য় বেশি মন রাজ্যপালের, বিতর্কিত দাবি মদন মিত্রের
ভোটার সংখ্যা ৬৭৬, কিন্তু ভোট পড়ল ৭৯৯! নন্দীগ্রামের নথি নিয়ে তোলপাড় রাজ্য