বিশ্বের বাজারে চমক দিচ্ছে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রোডাক্ট, রপ্তানি হল লোকোমোটিভ

প্রথম থেকেই প্রধানমন্ত্রী  মোদী মেক ইন ইন্ডিয়া প্রকল্পের মাধ্যমে স্বনির্ভর ভারত গঠনের লক্ষ্যের দিকে এগিয়ে যাওয়ার কথা বলছিলেন। বিশেষ করে যখন করোনায় লকডাউন চলছে, ভারতীয় অর্থনীতির জন্য বড় ধাক্কা, বিদেশে ভারতীয় পণ্য রফতানি তা জরুরি ভিত্তিতে ফিরে পাওয়ার জন্য প্রয়োজন। রেলমন্ত্রী পীযূষ গোয়ের নেতৃত্বে ভারতীয় রেলপথ সেদিকে আরও একটি পদক্ষেপ নিয়েছে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল এই বছর মোজাম্বিকের সাথে একটি বড় চুক্তি স্বাক্ষর করেছেন। মোজাম্বিক ভারত থেকে মোট ছয়টি লোকোমোটিভ এবং নব্বই স্টেইনলেস স্টিল যাত্রীবাহী কোচ অর্ডার দিয়েছে বলে সরকারী বিবৃতিতে জানানো হয়েছে। প্রদত্ত লোকোমোটিভ আন্তর্জাতিক মানের এবং দাম খুব সাশ্রয়ী মূল্যের।

ফলস্বরূপ, আগামী দিনে মোজাম্বিকের সাথে ভারতের বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার হবে। আগামী দিনগুলিতে, বাকি ব্যাচগুলি যত তাড়াতাড়ি সম্ভব মোজাম্বিককে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ভারত থেকে প্রেরিত লোকোমোটিভগুলিতে কয়েকটি অত্যাধুনিক সিস্টেম রয়েছে। করোনার বড় চ্যালেঞ্জ সত্ত্বেও ভারত ইতোমধ্যে ১০ মার্চ মোজাম্বিককে দুটি প্রথম ব্যাচের লোকোমোটিভ রফতানি করেছে। ইতিমধ্যে মোজাম্বিকে একটি ৩,০০০ এইচপি লোকোমোটিভ রফতানি করা হয়েছে। রেলমন্ত্রী পীযূষ গোয়েল বলেছেন, বারাণসী লোকোমোটিভ সংস্থা কর্তৃক লোকোমোটিভ তৈরি করা হয়েছে। তিনি আরও যোগ করেন যে রেলপথ মন্ত্রকের মোজাম্বিক চুক্তি ইন্দো-আফ্রিকান সম্পর্ককে আরও জোরদার করবে।

মন্ত্রণালয় এক বিবৃতিতে এও জানিয়েছে, এই লোকোমোটিভের কনসোল নিয়ন্ত্রণ ডান-হাতি ড্রাইভের জন্যও তৈরি করা হয়েছে। যাতে কোনও ক্ষেত্রে ড্রাইভারের কোনও অসুবিধা না হয়। এটিতে কম্পিউটার নিয়ন্ত্রিত ব্রেক সিস্টেম রয়েছে যা দুর্ঘটনার সম্ভাবনা খুব কম করে দেয়। লোকোমোটিভগুলিতে ৬,০০০-লিটার জ্বালানী ট্যাঙ্ক এবং দীর্ঘ ভ্রমণের জন্য অন্যান্য সমস্ত সুবিধা রয়েছে। ইন্ডিয়ান রেলওয়ে ইতিমধ্যে দ্বিতীয় এবং অন্যান্য ব্যাচ ভারত থেকে মোজাম্বিকে রফতানি করার প্রস্তুতি নিচ্ছে।

সরকারী বিবৃতি অনুসারে, এটি লেভেল ট্রাকের ওপর প্রতি ঘন্টা ১০০ কিলোমিটার গতিতে প্রায় ২২২৫ টন বোঝা বহন করতে সক্ষম। এছাড়াও, লোকোমোটিভের ড্রাইভারের কেবিনে সমস্ত পরিশীলিত ব্যবস্থা রয়েছে। এটিতে মডিউল টয়লেট, হট প্লেট, ফ্রিজ সিস্টেম এবং ইন্টিগ্রেটেড গ্রাফিক্স ড্রাইভার ডিসপ্লে রয়েছে । এছাড়াও হিটিং ভেন্টিং এসিও ড্রাইভার কেবিনের সাথে সংযুক্ত থাকে।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

দশম-একাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে দ্বাদশের ফল প্রকাশ!
করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় এই প্রথম মৃত্যু, খবর নিশ্চিত করল কেন্দ্র
ভারতীয়দের কাছে মাটি মায়ের সমান, রাষ্ট্রপুঞ্জে কড়া বার্তা প্রধানমন্ত্রী মোদির
বাড়ির থেকে জেল ভালো, নরেন্দ্র মোদিকে খুনের হুমকি দিয়ে গ্রেফতার যুবক
টিকা মুসলিমদের জন্য হিন্দুদের জন্য নয়, কংগ্রেস সরকারকে ধমক আদালতের
‘কাজ না করে ক্রেডিট নিচ্ছে সরকার' মোদী সরকারকে বিঁধলেন অমর্ত্য সেন
CBSE এর বৈঠকে হঠাৎ হাজির প্রধানমন্ত্রী মোদি, শুনলেন পড়ুয়াদের কথা
করোনায় মৃত পরিবারকে ৫ বছর পর্যন্ত বেতন, পড়াশোনার খরচ দেবে রিলায়েন্স
তৈরি হচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, হায়দরাবাদের সংস্থাকে ছাড়পত্র মোদির
করোনায় জর্জরিত দেশ, ইয়াস-ত্রাণের টাকা চেয়ে বোঝা বাড়াতে চাই না মুখ্যমন্ত্রী