শুধু মেয়েদেরই নিয়ন্ত্রণ করি, ছেলেদের সঠিক শিক্ষা দিই না: কিরণ বেদি

নিজস্ব প্রতিবেদন: ভারতের প্রথম মহিলা আইপিএস তথা পন্ডিচেরির লেফটেন্যান্ট গভর্নর কিরণ বেদি এবার  হায়দরাবাদে পশু চিকিৎসককে নির্মম ভাবে ধর্ষণ করে খুন করা প্রসঙ্গে মুখ খুললেন। সংবাদমাধ্যমের প্রশ্নের উত্তরে তিনি জানান, অভিভাবকেরা শুধু মেয়েদেরই নিয়ন্ত্রণ করেন, ছেলেদের সঠিক ভাবে শিক্ষা দেন না।অভিভাবকদের উচিত ছেলেদের নিয়ন্ত্রণে রাখা এবং তাদের কাজকর্ম এবং গতিবিধির দিকে লক্ষ্য রাখা।

কিরণ বেদি মনে করেন, ‘যেভাবে ছেলেদের বড় করা হয়, তাতে তাদের ওপর কোনও নিয়ন্ত্রণ থাকে না। আমরা ছেলেদের সঠিক ভাবে বড় করতে জানি না।এমনকি ছেলেরা বড় হয়ে যাওয়ার পর বাবা মায়েরা তাদের তাড়াতাড়ি বাড়ি ফেরার কথা বলতেও ভয় পান।কিরণ জানিয়েছেন, ভারতের শিক্ষাব্যবস্থাতেও পরিবর্তন আনার প্রয়োজন। এখনকার পড়াশোনা শুধুই পরীক্ষা কেন্দ্রিক, ছেলেরা শুধু লিখতে পড়তেই শিখছে। এই পরীক্ষা কেন্দ্রিক পড়াশোনার পরিবর্তন করে সঠিক মূল্যবোধ এবং নীতিবোধ শেখানোর প্রস্তাবও দিয়েছেন তিনি।

শুধু তাই নয়, একইসঙ্গে অপরাধ দমনের ক্ষেত্রে পুলিশের ভূমিকা নিয়েও মন্তব্যে করেছেন।তিনি বলেন, মানুষের মধ্যে থাকা পাশবিক এবং জাগতিক প্রবৃত্তি মানবিকতাকে অতিক্রম করে এই সমস্ত ঘটনা ঘটায় ।ঘটনার স্মৃতি টাটকা থাকতে থাকতেই অপরাধীদের কঠোর এবং দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া প্রয়োজন।নির্ভয়া তহবিলকে যথাযথভাবে ব্যবহার করা এবং সন্ধের পর পুলিশের টহলদারি বাড়িয়ে দুষ্কৃতীদের মধ্যে  ভয় তৈরি করা প্রয়োজন।। 

chakdaha24x7
Author: chakdaha24x7