ভারতীয়রা করোনা মোকাবিলায় বেশি সক্ষম, বলছে গবেষণা

নিজস্ব প্রতিবেদন: এখনও পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, অন্যান্য দেশের লোকদের তুলনায় করোনা ভাইরাসের সাথে মোকাবিলায় ভারতীয়রা এগিয়ে। বিশেষজ্ঞদের মতে, করোনা ভাইরাস সম্পর্কিত যত তথ্য উঠে আসছে তাতে পজেটিভ সংকেত পাওয়া যাচ্ছে। যেহেতু ভারতীয়রা আগে থেকেই বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া, প্যারাসাইট ও ভাইরাসের সংস্পর্শে রয়েছে , তাই ইতিমধ্যেই ভারতীয়দের মধ্যে মেমরি টি সেলের নির্মাণ হয়ে রয়েছে।বলা বাহুল্যে এই মেমরি টি সেল বিদেশি ভাইরাসের সাথে লড়াই করার জন্য সক্ষম হতে পারে।

এছাড়াও অন্যান্য দেশের লোকদের তুলনায় ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি ইমিউন রেসপন্স জিনের ভূমিকা রয়েছে।এই ইমিউন রেসপন্স জিনকে হিউম্যান লিউকোসাইট অ্যান্টিজেন সিস্টেম অর্থাৎ HLA  বলা যেতে পারে।এই HLA-এর কাজ ইমিউন সিস্টেমের সামনে আক্রমনকারী বিদেশি অ্যান্টিজেনকে নিয়ে আসা। মেমরি টি সেল তখনই কাজ করে যখন HLA ইমিউন সিস্টেমের সামনে আক্রমনকারী বিদেশি অ্যান্টিজেনকে নিয়ে আসে।

এই হিউম্যান লিউকোসাইট অ্যান্টিজেন সিস্টেমের বিভিন্নতা রয়েছে যা ভারতীয়দের মধ্যে অনেক বেশি। ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে দিল্লির  গবেষণায়  বারবার  উঠে এসেছে এই তথ্য।যেহেতু ভারতীয়দের মধ্যে হিউম্যান লিউকোসাইট অ্যান্টিজেন সিস্টেম (HLA ) – র বিভিন্নতা বেশি, আর সেই কারনে করোনার মতো ভাইরাস মোকাবিলা করার ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় ভারতীয়রা অনেকটাই এগিয়ে।

 

You may Like this:

মানুষ নিয়ম মানছে কিনা নজরদারি চালাবে রোবট কুকুর
অসামাজিক কাজের অভিযোগে গ্রেফতার তৃণমূল কাউন্সিলর-সহ তিনজন
তবলিঘি জামাতদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ যোগী আদিত্যনাথের
মমতা ব্যানার্জীর সাথে কাজ করতে চান অধির চৌধুরি
নতুন রুপে চালু প্রচেষ্টা প্রকল্প, জেনে নিন আবেদন পদ্ধতি
মুকুল রায় কে নিয়ে গেরুয়া শিবিরে শুরু হলো আবার জল্পনা
করোনা মোকাবিলায় ভিক্ষার অর্থ মূখ্যমন্ত্রী ত্রান তহবিলে দান এক বৃদ্ধার
করোনা মোকাবিলায় চাকদহ হাসপাতালের পাশে মন্ত্রী রত্না ঘোষ কর
পুলিশের পিছনে লাথি মারা যুবক গ্রেপ্তার, জেনে নিন কে এই যুবক
চিঠি লিখে ফের মমতার বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ গেরুয়া শিবিরের