গান্ধীজি নয়, কার্যত নেতাজি সুভাষের কারনে ভারত স্বাধীন হয়েছিল

কে ভারত স্বাধীন করেছিল ? বা কার কারনে ভারত স্বাধীন হয়েছিল ? ভারতের স্বাধীনতায় কার অবদান বেশি? গান্ধীজি না সুভাষচন্দ্র বসুর ? সেটা বোঝার আগে কিছু তথ্যের উপর জোর দেওয়া উচিত। সাল ১৯৪৬, ফেব্রুয়ারি মাস, সেসময় ভারতীয় রয়াল নৌবাহিনীর ২০ হাজার নাবিক বিট্রিশ রাজত্বের প্রতি বিদ্রোহ প্রকাশ করেছিল। নেতাজির প্রতিকৃতি নিয়ে তারা মুম্বাইয়ে গিয়ে ‘জয় হিন্দ’ বলে স্লোগানও দিয়েছিল। এছাড়াও নৌবাহিনীর জাহাজগুলো থেকে যুক্তরাজ্যের পতাকাও নামিয়ে দিয়েও বিদ্রোহ প্রকাশ করেছিল তারা। একই ধরনের বিদ্রোহ দেখিয়েছিল রয়াল ভারতীয় বিমানবাহিনী ও সেনাবাহিনীর সদস্যরা।ভারতীয় সেনাবাহিনীর মধ্যে এসব বিদ্রোহের বীজ বপন করেছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু।

সেই বিষয়ক অনেক তথ্য এতদিন কংগ্রেস ও তার পরবর্তী সরকারগুলো জনসমক্ষে প্রকাশ করেনি। তবে প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির কার্যালয় থেকে প্রকাশিত গোপন নথি থেকে ইঙ্গিত মিলল যে গান্ধীর অহিংস আন্দোলনে ভারতের জন্ম হয়নি। ভারতের জন্ম হয়েছে নেতাজি আজাদ হিন্দ ফৌজের কর্মকাণ্ডের জন্য। নেতাজির সামরিক কর্মকাণ্ড ব্রিটিশদের মাথা ব্যথার কারণ হয়ে উঠেছিল । এমনকি ব্রিটিশদের পতাকাতলে থাকা ভারতীয় সৈন্যরা যে কোনো সময় বিদ্রোহ ঘোষণা করতে পারে, এমন সম্ভাবনা প্রবল হয়েছিল সেদিন। আর সেই কারণে ব্রিটিশ সরকার ভারতকে স্বাধীন ঘোষণা করতে ব্যস্ত হয়ে উঠেছিল।

সামরিক ইতিহাসবিদ জেনারেল জিডি বকশির লেখা ‘বোস : এন ইন্ডিয়ান সামুরাই’ নামের ওই বইটিতে তৎকালীন ব্রিটিশ প্রধানমন্ত্রী ক্লেমন্ট এটলির নেতাজি বিষয়ক মন্তব্য তুলে ধরা হয়েছে। ১৯৫৬ সালে পশ্চিমবঙ্গের প্রাক্তন গভর্নর পিবি চক্রবর্তীর সঙ্গে ক্লেমন্ট এটলি কথোপকথন টেনে আনেন জি.ডি বকশি। কলকাতা হাইকোর্টের তত্‍কালীন প্রধান বিচারপতি ও পশ্চিমবঙ্গের ভারপ্রাপ্ত গভর্নর পিবি চক্রবর্তী ইতিহাসবিদ আরসি মজুমদারের বই ‘এ হিস্টরি অব বেঙ্গলে’র প্রকাশককে এক চিঠিতে ওই কথোপকথন লিখে জানিয়েছিলেন।

সেদিন ক্লেমন্ট এটলি কলকাতার পিবি চক্রবর্তীর গেস্ট হাউসে রাত কাটিয়েছিলেন। পিবি চক্রবর্তী চিঠিতে লেখেন, ‘আমি ক্লেমন্ট এটলিকে প্রশ্ন করেছিলাম, ‘কী কারণে আপনারা এত দ্রুত ভারত ছাড়ার সিদ্ধান্ত নিলেন?’ তিনি আমাকে বলেন, ‘নেতাজির সামরিক কর্মকাণ্ডের কারণে ভারতীয় সেনাবাহিনী ও নৌবাহিনীর মধ্যে ব্রিটিশ রাজের প্রতি বিদ্রোহ দানা বাঁধছে। তারা আর অনুগত থাকছে না।’আমি আরও জানতে চাইলাম, ভারত ছাড়ার পেছনে গান্ধীর অহিংস আন্দোলনের ভূমিকা কতটুকু?’ এটলি বিদ্রুপের হাসি নিয়ে বললেন, মি-নি-মা-ল (সা-মা-ন্য)।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article