চীন থেকে আমদানি মরা সাহেবের পোশাক থেকে ছড়াতে পারে করোনা

নিজস্ব প্রতিবেদন : ভারতের বিভিন্ন শহরেই ফুটপাতে কম দামে বিক্রি হয়ে থাকে মরা সাহেব নামে পরিচিত পুরাতন বা আধা পুরতান কাপড়-চোপড় । মূলত বিভিন্ন দেশের মানুষের ব্যবহৃত কোয়ালিটি সম্পন্ন কাপড়ই এ দেশে চলে আসে নাম মাত্র দামে বিক্রির জন্য। কম দামে এই পোশাক মধ্যবিত্ত, দরিদ্র কিংবা উচ্চবিত্ত শ্রেণির মানুষও কিনে ব্যবহার করেন।

অনেকে সেই পোশাক ধোয়ারও প্রয়োজন বোধ করে না। এমনকি কেউ চিন্তাও করে না এটা জীবনের জন্য কতটা ভয়াবহ। বিশেষজ্ঞরা বলছেন এই কাপড় থেকে খুব সহজেই ছড়াতে পারে করোনা ভাইরাস। চীন থেকে আমাদের দেশে সব সময়ই পুরাতন কাপড় আসে এবং তা ফুটপাতে বিক্রী হয়। যদি কোন আক্রন্ত ব্যক্তির পোশাক ঢুকে থাকে সেটাই অনেক ভয়াবহ ।

ব্রিটিশ পত্রিকা ডেইলি মেইল পুরনো কাপড়ে করোনার ঝুকি নিয়ে এক রিপোর্ট পেশ করেছে। এই রিপোর্টে বলা হয়েছে করোনা ভাইরাসের জীবানু বাতাশ, হাসি, কাশি, স্পর্শ কিবাং ব্যবহার্য্য দ্রব্যের মাধ্যমে ছড়াতে পারে । তাই এর আগে যে পোশাকটি পরেছে সে যদি  নোবেল করোনা দ্বারা আক্রান্ত থাকে তবে ভাইরাস ঐ পোশাকের সাথে থাকাটা স্বাভাবিক। অনেকেই ভাবছেন পুরানো পোশাক কিনে সেটি ধুয়ে তার পরে পরলেই তো হলো। কিন্তু যত ভালোভাবেই ধোয়া হোক না কেন তার পরও ভাইরাস তাড়ানো কঠিন।