করোনা দ্বিতীয় ঢেউ থেকে ডবল‌ মাস্ক কতটা রক্ষা করবে আপনাকে?

করোনার দ্বিতীয় ঢেউ-এর দাপটে ভীত গোটা দেশের মানুষ। হু হু করে বাড়ছে আক্রান্তের সংখ্যা ও মৃত্যু মিছিল। আর এই কঠিন পরিস্থিতিতে সামান্য গাফিলতিও আপনার জীবনে মারাত্মক বিপদ ডেকে আনতে পারে। তাই মাস্ক, স্যানিটাইজারের ব্যবহার এবং সোশ্যাল ডিসটান্সিং অনুসরণ করা বাধ্যতামূলক। এই মুহূর্তে করোনা রুখতে সবচেয়ে বড় হাতিয়ার এগুলিই।

সম্প্রতি ডবল বা জোড়া মাস্ক পরার পরামর্শ দিয়েছে আমেরিকার সিডিসি। মারণ ভাইরাসকে আটকাতে সার্জিক্যাল মাস্ক কার্যকরি ঠিকই, তবে পরার সময় যদি কানের পিছনে পেঁচিয়ে নেওয়া যায়, তাহলে তা আরও ভাল কাজ দেয়। কারণ মাস্কটি মুখে একেবারে চেপে বসে। ঠিক তেমনই, অনেক চিকিৎসক বা বিশেষজ্ঞের মতে একটার উপর আরেকটা মাস্ক পরলে শরীরে ভাইরাস ঢোকার সম্ভাবনা আরও কমে। তাই অনেকেই এখন সেই পদ্ধতি অনুসরণ করছেন।

আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন ডবল মাস্ক প্রোটেকশন সম্পর্কিত একটি গবেষণা প্রকাশ করেছে। এই গবেষণায় বলা হয়েছে, সবাই যদি ডবল মাস্ক পরতে শুরু করে তাহলে কোভিডের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমতে পারে। যেসব জায়গায় ভিড় থাকে, যেমন – পাবলিক ট্রান্সপোর্ট, রাস্তা, দোকান, বাজার, সেখানে ডবল মাস্ক ব্যবহার করতে পারেন।

যেকোনও মাস্ক একটার উপর আরেকটা পরলে চলবে না। দু’টো সার্জিক্যাল মাস্ক একসঙ্গে বা দু’টো কাপড়ের মাস্ক পরপর পরলেও কোনও লাভ হবে না। তাতে কোনও কাজই হবে না! তাই একটা সার্জিক্যাল মাস্কের উপর আরেকটা কাপড়ের মাস্ক পরতে হবে। এতে ভাইরাস আটকায় অনেকাংশেই। তবে N95 মাস্কের উপর অন্য কোনও মাস্ক পরার প্রয়োজন নেই। শুধু N95 পরলেই যথেষ্ট।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

দশম-একাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে দ্বাদশের ফল প্রকাশ!
করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় এই প্রথম মৃত্যু, খবর নিশ্চিত করল কেন্দ্র
ভারতীয়দের কাছে মাটি মায়ের সমান, রাষ্ট্রপুঞ্জে কড়া বার্তা প্রধানমন্ত্রী মোদির
বিশ্বের বাজারে চমক দিচ্ছে ‘মেক ইন ইন্ডিয়া' প্রোডাক্ট, রপ্তানি হল লোকোমোটিভ
বাড়ির থেকে জেল ভালো, নরেন্দ্র মোদিকে খুনের হুমকি দিয়ে গ্রেফতার যুবক
টিকা মুসলিমদের জন্য হিন্দুদের জন্য নয়, কংগ্রেস সরকারকে ধমক আদালতের
‘কাজ না করে ক্রেডিট নিচ্ছে সরকার' মোদী সরকারকে বিঁধলেন অমর্ত্য সেন
CBSE এর বৈঠকে হঠাৎ হাজির প্রধানমন্ত্রী মোদি, শুনলেন পড়ুয়াদের কথা
করোনায় মৃত পরিবারকে ৫ বছর পর্যন্ত বেতন, পড়াশোনার খরচ দেবে রিলায়েন্স
তৈরি হচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, হায়দরাবাদের সংস্থাকে ছাড়পত্র মোদির