‘ভারত মাতা’র প্রথম ছবি এঁকেছিলেন এক শিক্ষক, জানুন সেই ইতিহাস

নিজস্ব প্রতিবেদন : ৭৩ তম স্বাধীনতা দিবস পালন পালনের মাধ্যমে গোটা দেশ আজ সেজে উঠেছে তেরঙ্গার রঙে। কোথাও কোথাও আবার ভারতমাতার পূজোর মাধ্যমে পালিত হচ্ছে স্বাধীনতা দিবস।অনেক জায়গায় নিশ্চয়  আপনি ভারত মাতার ছবি দেখেছেন।তবে আপনি জানেন কি ভারত মাতার প্রথম ছবি কবে তৈরি হয়েছিল? আর কে বানিয়েছিলেন? হয়তো অনেকেই জানেন না।জেনে নিন, ভারত মাতার প্রথম ছবির ইতিহাস।

১৩০৬ সালে আহমেদাবাদ এর এক শিক্ষক বানিয়েছিলেন ভারত মাতার প্রথম ছবি। ওই শিক্ষকেরা নাম ছিল, মগনলাল শর্মা।এই ছবিতে ভারত মাতার মাথা কাশ্মীরে ছিল, আর ওনার পা শ্রীলঙ্কাকে স্পর্শ করছিল। ডান হাতে ধরে থাকা ত্রিশূল সিন্ধ প্রদেশ থেকে আফগানিস্তান পর্যন্ত যেত। আর তাঁর পড়নের শাড়ির আঁচল পশ্চিমবঙ্গ পর্যন্ত উড়ত।ভারত মাতার কেশ হিমালয়ের শিখর থেকে পশ্চিম থেকে পূর্ব পর্যন্ত বিস্তৃত ছিল।

মগনলাল শর্মার তৈরি এই ছবির নাম রাখা হয়েছিল ‘হিন্দ দেবী”। দেশ স্বাধীনের লড়াইয়ের সময় ভারত মাতার এই ছবি অখণ্ড ভারতের প্রতীক ছিল।প্রথমে শিক্ষক মগনলাল শর্মা দ্বারা বানানো ভারত মাতার এই ছবি রাজা রবি বর্মা-র জার্মানির প্রেসে ছাপা হয়েছিল। তখন এই ছবির ১ হাজারটি কপি প্রকাশিত করা হয়েছিল।