বিশ্বের শক্তিধর মহান দেশ ভারতকে বাদ দিয়ে কোন কাজ সম্ভব নয়: মাক্রোঁ

নিজস্ব প্রতিবেদন: এইবার ফ্রান্সের রাষ্ট্রপতি এমানুয়েল মাক্রোঁও ভারতকে বিশ্বের শক্তিধর দেশ হিসাবে উল্লেখ করলেন।শুধু তাই নয় বললেন, ভারতকে ছাড়া বিশ্বে কোন কাজ করা সম্ভব না।আর তাই ভারতকে G7 -এর মেম্বার করানো উচিৎ। ফ্রান্সের রাষ্ট্রপতি ম্যাক্রোঁর এই কথাটি ভারতের জন্য একটি গর্বের বিষয়।

প্রসঙ্গত উল্লেখ্য্, সম্প্রতি বিশ্বের সবথেকে জনপ্রিয় নেতা তথা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ২দিনের জন্য ফ্রান্স সফরে রয়েছেন। এই সফরে প্রথমে তিনি ফ্রান্সের রাষ্ট্রপতির এমানুয়েল মাক্রোঁর সাথে বৈঠক করেন। এরপর  ম্যাক্রোঁ ও মোদি যৌথভাবে একটি প্রেস কনফারেন্সে বসেন,যেখানে ম্যাক্রোঁ প্রথমে নরেন্দ্র মোদিকে ভারতে দ্বিতীয়বারের মতো বিজয়ী হওয়ার জন্য অভিনন্দন জানিয়ে  বলেন – নরেন্দ্র মোদী আবারও ভারতের প্রধানমন্ত্রী হয়েছেন, ভারত একটি মহান গণতন্ত্র, এবং ভারতের গণতন্ত্র বিশ্বের জন্য একটি বড় উদাহরণ।

শুধু তাই নয়, পুলওয়ামা হামলার বিষয়ে ভারতের পাশে থাকার কথা উল্লেখ করেছেন।একইসঙ্গে ফ্রান্সের রাষ্ট্রপতি জানিয়েছেন যে ফ্রান্স  সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারতের সাথে আছে । জি 7 বিশ্বের শীর্ষ ১০ টি  শক্তিশালী দেশের মধ্যে আমেরিকা, ব্রিটেন এবং ফ্রান্সের মতো সদস্য রয়েছে।প্রকৃতপক্ষে ইমানুয়েল গনতান্ত্রিক দেশ ভারতকে G7 মেম্বার হওয়ার কথা বলে ভারতকে বিশ্বের শক্তিশালী দেশ বলতে চেয়েছেন।