ষষ্ঠ শ্রেণীতে ফেল, কোচিং ছাড়া জীবনের প্রথম পরিক্ষাতেই IAS অফিসার

নিজস্ব প্রতিবেদন:  স্কুল জীবনে যখন প্রথমবার তাকে বোর্ডিং স্কুলে পাঠানো হয়েছিল তখন সেখানকার পরিবেশ এবং পড়াশোনার চাপে তিনি শেষ পর্যন্ত ষষ্ঠ শ্রেণীতে ফেল করে বসেন। তাঁর পারিপার্শ্বিক চাপ এত  বেড়ে গেছিল যে তিনি ডিপ্রেশনে চলে যান।। কিন্তু রুকমণী ঠিক করেন পড়াশোনার চাপ তার ওপর আর আস্তে দেবেন না।

তিনি মনে মনে লক্ষ্য স্থির করে ফেলেছিলেন।সেই মতন পরিশ্রমও শুরু করে দেন।চণ্ডীগড়ে বড় হওয়া রুকমানি ২০১১ সালের ইউপিএসসি পরীক্ষায় দেশে দ্বিতীয় স্থান অধিকার করেছিলেন। টাটা ইনস্টিটিউট অফ সোশাল সায়েন্সেস থেকে তিনি মাস্টার ডিগ্রী অর্জন করেন। তারপর  পিছনে ফিরে তাকাতে হয়নি। প্রথম এটেম্পটেই তিনি সফলতা পান ইউপিএসসি পরিক্ষায়।আইএএস অফিসার রুকমণী  রাজস্থানের বুন্দি জেলার জেলাশাসক।

ডেপুটি অ্যাটর্নি হোশিয়ারপুরের বলজিন্দার সিংয়ের মেয়ে রুকমণী রিয়ার। টাটা ইনস্টিটিউট অফ সোশাল সায়েন্সেস থেকে মাস্টার ডিগ্রি নেওয়ার পর এনজিওর সঙ্গে কাজ করেছিলেন । যেকোনো মূল্যে ইউপিএসসি পরীক্ষায় ভালো ফল করতেই হবে এটাই ছিল তার মূল উদ্দেশ্য। রুকমণীর কঠোর পরিশ্রম ও অধ্যবসায় তাকে তাঁর সফলতার শিখরে পৌঁছতে সাহায্য করে। কোনো কোচিং ছাড়াই ইউপিএসসির মত একটি সর্বভারতীয় পরীক্ষায় প্রথমবার পরীক্ষা দিয়ে শুধু সফল নয় দেশের ভেতর দ্বিতীয় স্থান অধিকার করতে সক্ষম হন তিনি। 

chakdaha24x7
Author: chakdaha24x7