ভয়ানক পূর্বাভাস, করোনার জেরে দেখা দিতে পারে দূর্ভিক্ষ

নিজস্ব প্রতিবেদন: এবার সামনে এল চাঞ্চল্যকর তথ্য।লকডাউনের মতো এই পরিস্থিতিতে যদি সবকিছু ঠিক মতো পরিচালনা না  হয় তবে বিশ্বজুড়ে দেখা দিতে পারে দূর্ভিক্ষ ।এমনটাই ইঙ্গিত দিয়েছে বিশ্ব বাণিজ্য সংস্থা ,রাষ্ট্রসংঘ  এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা  WHO। সম্প্রতি সেই দাবি জানিয়ে আলজাজিরা একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

এই  প্রতিবেদনে বলা হয়েছে সারা বিশ্বে যেহেতু লকডাউন চলছে , তাই আতঙ্কিত হয়ে প্রতিটি দেশের বেশিরভাগ মানুষের মধ্যে অত্যাবশ্যকীয় খাদ্যদ্রব্য কিনে মজুদ করে রাখার প্রবণতা রয়েছে।আর এই অত্যাবশ্যকীয় খাদ্য মজুদ করার ফলে সারা বিশ্বজুড়ে খাদ্য সরবরাহের চেন ভেঙে যাচ্ছে। তাই নি:সন্দেহে এই চেন  ভেঙে গেলে রপ্তানিতেও অনিশ্চয়তা দেখা দেবে।যে কারনে বিশ্ব বাজারে খাদ্যের অভাব দেখা দেওয়ার আশঙ্কা রয়েছে।

আর তাই তারা সারা বিশ্বের যেসকল দেশে লকডাউন চলছে সেই সমস্ত দেশকে উপদেশ দিচ্ছেন খেয়াল রাখতে যাতে অত্যাবশ্যকীয় খাদ্যের যেন অভাব না ঘটে। একইসঙ্গে আন্তর্জাতিক সহযোগিতার মাধ্যমে যতটা সম্ভব  বাণিজ্য চলতে পারে তার ব্যবস্থা করতে । রাষ্ট্রসঙ্ঘের খাদ্য ও কৃষি সংস্থার প্রধান ‌ কিউ ডংগিই, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহানির্দেশক তেদ্রোস আধানাম‌ ঘেভ্রে ইউসুস এবং বিশ্ব বাণিজ্য সংস্থার ডিরেক্টর রবার্টো এজেভেডোর যুগ্মভাবে সাক্ষরিত সেই বার্তায় এমনটাই জানানো হয়েছে বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয় ।

 

You may Like this:

সাম্প্রদায়িক হিংসা ছড়ানোয় জরিমানা জাকির নায়েকের ‘পিস টিভি’কে
অর্থনৈতিক সংকট, G-২০ দেশের সামনে হাত পাতল পাকিস্তান
অসামাজিক কাজের অভিযোগে গ্রেফতার তৃণমূল কাউন্সিলর-সহ তিনজন
তবলিঘি জামাতদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ যোগী আদিত্যনাথের
মমতা ব্যানার্জীর সাথে কাজ করতে চান অধির চৌধুরি
নতুন রুপে চালু প্রচেষ্টা প্রকল্প, জেনে নিন আবেদন পদ্ধতি
মুকুল রায় কে নিয়ে গেরুয়া শিবিরে শুরু হলো আবার জল্পনা
করোনা মোকাবিলায় ভিক্ষার অর্থ মূখ্যমন্ত্রী ত্রান তহবিলে দান এক বৃদ্ধার
করোনা মোকাবিলায় চাকদহ হাসপাতালের পাশে মন্ত্রী রত্না ঘোষ কর
পুলিশের পিছনে লাথি মারা যুবক গ্রেপ্তার, জেনে নিন কে এই যুবক