মোদী চাইলে কাশ্মীর সমস্যার মধ্যস্থতা করতে চাই, জানালেন ট্রাম্প

নিজস্ব প্রতিবেদন : ভারত না চাইলেও কাশ্মীর সমস্যা সমাধানে মধ্যস্থতা করতে চান মার্কিন প্রেসিডেন্ট  ট্রাম্প। শুক্রবার ব্যাঙ্ককে ভারত-মার্কিন বিদেশমন্ত্রী পর্যায়ের বৈঠকের আগে একথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট।তবে মধ্যস্থতা নিয়ে চুড়ান্ত সিদ্ধান্ত নির্ভর করছে মোদীর উপর।বৃহস্পতিবার  ট্রাম্প বলেন, কাশ্মীর নিয়ে বহু দিন সমস্যা চলছে।গোটা বিষয়টাই  মোদীর ওপরে নির্ভর করছে।মোদি চাইলেই তবে কাশ্মীর সমস্যার মধ্যস্থতা করবেন তিনি।

উল্লেখ্য, গত মাসে হোয়াইট হাউসে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘নরেন্দ্র মোদী আমাকে কাশ্মীর নিয়ে মধ্যস্থতা করার অনুরোধ করেন।’ ট্রাম্পের ওই মন্তব্যের পর তোলপাড় হয় সংসদ। রাজনাথ সিং সাফ জানিয়ে দেন, প্রধানমন্ত্রী এরকম কোনও কথা  মার্কিন প্রেসিডেন্টকে দেননি।

এদিকে বিদেশমন্ত্রী জয়শঙ্করের সঙ্গে আজ ব্যাঙ্ককে বৈঠক রয়েছে মার্কিন বিদেশ সচিব মাইক পম্পেওর।তবে তার আগে জয়শঙ্কর ফের জানিয়ে দিয়েছেন, কোন মধ্যস্থতা নেই।কাশ্মীর নিয়ে যে কোনও আলোচনা হবে ভারত ও পাকিস্তানের মধ্যে। এ নিয়ে এমনকি বিদেশমন্ত্রী টুইট করেছেন।লিখেছেন, অত্যন্ত স্পষ্টভাবে পম্পেওকে জানিয়ে দেওয়া হয়েছে  একমাত্র ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক পর্যায়ে হবে কাশ্মীর নিয়ে অলোচনা।