চাকদহ নামের সৃষ্টি নিয়ে সংঘাত, পুরাণ থেকে শুরু করে বিভিন্ন অভিমত

নিজস্ব প্রতিবেদন : চাকদহ নামের সৃষ্টি নিয়ে বিভিন্ন মতামত প্রচলিত আছে।পুরাণ অনুযায়ী কিভাবে চাকদহের সৃষ্টি তা অনেকেরই জানা।পুরাণে কথিত আছে, ভাগীরথী নদী (গঙ্গা) আনয়নকালে প্রচন্ড বর্ষনের কারনে ভগীরথের রথের চাকা এখানে বসে যায়। তিনি সেই চাকা টেনে তোলেন, ফলে কার্যত প্রকান্ড গর্তের সৃষ্টি হয়।তা হ্রদের আকার ধারণ করে। সেই থেকে এই জায়গার নাম হয় চক্রহ্রদ। চক্রহ্রদ থেকে ‘চক্রদহ’ কালক্রমে তা চাকদহ তে পরিনত হয়েছে।তবে বিনয় ঘোষ এ বিষয়ে একটু ভিন্ন মত পোষণ করেন। তাঁর অভিমত, আর্য অনার্যের সংঘাতের স্মৃতিবাহী অথবা চক্রাকারে স্রোতবহুল গঙ্গার দহের জন্য এখানকার নাম চক্রদহ বা চাকদহ হতে পারে ।

অপরদিকে কথিত আছে, শ্রীকৃষ্ণের পুত্র প্রদ্যুম্ন সম্বাসুরের সঙ্গে যুদ্ধ চলাকালীন তার রথের চাকা ধরিত্রী গ্রাস করে।ফলে এখানে বিশাল দহের সৃষ্টি হয়।এই দহ থেকে এই এলাকার নাম চক্রদহ এবং আধুনিক নাম চাকদহ।।লোকশ্রুতি রয়েছে যে, শ্রীকৃষ্ণপুত্র প্রদ্যুম্ন সম্বাসুরকে হত্যা করার পর এই জায়গার নাম রাখা হয় প্রদ্যুম্ননগর।এছাড়াও অপর একটি জনশ্রুতি থেকে জানা যায়, প্রদ্যুম্ন চক্রতীর্থে সিদ্ধিলাভ করেন এবং নিজের নামে একটি নগর স্থাপন করেন।এই জনশ্রুতি দাবি করে, পালপাড়ার সুপ্রাচীন চৌচালা মন্দিরটি নাকি তাঁরই নির্মিত।

নদীয়া জেলে ইতিহাস বিশেষ মোহিত রায়ের বক্তব্য, প্রদ্যুম্ন নগরের আগে এই জায়গার নাম ছিল ঋক্ষবন্ত নগর। তবে ঘটককারিকা অনুযায়ী চাকদহের পুরাতন নাম আচম্বিতা।ঋক্ষবন্ত নগর নামটির উল্লেখ না পাওয়া গেলেও প্রাচীন দলিলপত্রে প্রদ্যুম্ন নগর ও আচম্বিতা নামের উল্লেখ পাওয়া গেছে।গবেষক নিহার রঞ্জন রায়ের অভিমত, চাকদহের ‘দহ’ শব্দটি কোল গোষ্ঠীভুক্ত ( অস্ট্রিক+দ্রাবিড় ) শব্দ।তাঁর মতে এই কোল গোষ্ঠীভুক্ত সম্প্রদায়ের মানুষ যেমন সাঁওতাল,ওরাঁও, মুন্ডা, শবর ,লোধা প্রভৃতি চাকদহের সবথেকে পুরাতন বাসিন্দা।

 

You may Like this:

চাকদহে বাড়ির কাছেই খুন হলেন এক লটারি বিক্রেতা
চাকদহে BJP'র শক্তি বৃদ্ধি, তৃণমূল- সিপিএমের ২৬৬ জন যোগ দিল বিজেপিতে
চাকদহে ১০০০জন বিজেপি কর্মীর তৃণমূলে যোগ নিয়ে গুজব !
চাকদহে করোনা রোগীর সন্ধান! তৎপর প্রশাসন, চলছে থার্মাল স্ক্যানিং
করোনা আবহে রক্তের চাহিদা মেটাতে এগিয়ে এল চাকদহ ধনিচা হাইস্কুল
চুপিসারে মধ্যবিত্তদের ত্রান পৌছে দিচ্ছে অভিযান অ্যাসোসিয়েশন
চাকদহ প্রশাসনের উদ্যেগে কবিগুরুর ১৫৯তম জন্ম শতবার্ষিকী পালন
আজ থেকে মদ্যপায়ী প্রানীদের জন্যে চাকদহেও খুলবে মদের দোকান
করোনা মোকাবিলায় চাকদহ হাসপাতালের পাশে মন্ত্রী রত্না ঘোষ কর
চাকদহ ও তার পার্শ্ববর্তী এলাকার ছাত্র ছাত্রীদের জন্য সুখবর