চোখ রাঙাচ্ছে আমফান, ২১ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি !

নিজস্ব প্রতিবেদন: এই শতকের প্রথম সুপার সাইক্লোন আমফান। ২১ বছর পর এ যেন ফেলে আসা ইতিহাসের পুনরাবৃত্তি । ১৯৯৯ সালে দেখা দিয়েছিল সুপার সাইক্লোনের তান্ডব।তারপর থেকে বঙ্গোপসাগরে এত ভয়াবহ ঝড় আর কখনও দেখা যায়নি। সেই সময় ঝড়ে ৯,০০০ মানুষ মারা গিয়েছিল। ১৯৯৯ সালের সুপার সাইক্লোনে বাতাসের সর্বোচ্চ গতি ছিল প্রায় ২৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায়‌, যা স্থায়ী হয়েছিল মাত্র তিন মিনিট।

আর সেই তিন মিনিটেই ওড়িশার একটি জেলায় মৃত্যু হয় সাড়ে আট হাজারেরও বেশি মানুষের। এছাড়াও ওড়িশার কম বেশি সকল জেলা থেকেই মৃত্যুর খবর পাওয়া গিয়েছিল। ক্ষতিগ্রস্থ হয়েছিলেন দেড় কোটি মানুষ। নষ্ট হয়েছিল ১৮ হাজার বর্গ কিলোমিটার জমির ফসল। ঝড়ের ফলে ৫ থেকে ৬ ফুট উঠে এসেছিল সমুদ্রের জল। আর সেই কারনে এমনকি  স্থানীয় ৩৫ কিলোমিটার এলাকায় ঢুকে পড়েছিল সমুদ্রের নোনা জল।

সরকারি ভাবে  ৯ হাজার মৃত্যুর কথা বলা হলেও, মৃত্যুর সংখ্যা ছিল প্রায় ৫০ হাজারে মতো। শুধু মাত্র নিরাপদ স্থানের অভাবে অসংখ্য দরিদ্র মানুষ ঝড়ের তাণ্ডবে মারা গিয়েছিলেন।আবহবিদরা জানাচ্ছেন, এবারও একই পথ ধরে আসতে চলেছে আমফান। ওড়িশার পাশাপাশি পশ্চিমবঙ্গেও আঘাত হানতে পারে এই ঝড়। সেই আশঙ্কায় রয়েছে দুই রাজ্যের মানুষ। তবে ইতিমধ্যে এই ঝড় মোকাবিলায় আগাম প্রস্তুতি শুরু করে দিয়েছে কেন্দ্রও রাজ্যে ।

 

You may Like this:

CESC'র সঙ্গে মমতার 13000 কোটি টাকার দুর্নীতির অভিযোগ মুকুলের
আমফান বিপর্যয় মোকাবেলায় মমতা নয়, মোদির উপর আস্থা অধীরের
আসছে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল, রাজ্যকে আরও আর্থিক সহায়তা কেন্দ্রের
যান্ত্রিক ত্রুটি নয়, রাজরোষে বন্ধ কলকাতা নিউজ! জানাল চ্যানেল কর্তৃপক্ষ
অভিনব উদ্যেগ, যাদবপুরে বিনা পয়সায় চালু সিপিএমের সব্জি বাজার
ভোট হলেই পরিযায়ীরা মূখ্যমন্ত্রীকে বহিস্কার করবে, বিস্ফোরক ভারতী
মূখ্যমন্ত্রী কেন্দ্রীয় অনুদান খরচের হিসাব দেন না, অভিযোগ দিলিপের
সিপিএমের কাছে শেষ পর্যন্ত মাথা নোয়াতে বাধ্য হল নব্বান্ন
কোলকাতায় শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা
রাজ্যেকে কিছুই দিচ্ছে না, ২০ লাখ কোটির প্যাকেজ আসলে ঘোড়ার ডিম