অভিনব উদ্যেগ, যাদবপুরে বিনা পয়সায় চালু সিপিএমের সব্জি বাজার

নিজস্ব প্রতিবেদন: করোনা মোকাবিলায় ভারতে ৩১ মে পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউন। শুরু হয়েছে লকডাউন ৪.০।যেভাবে সারা দেশে আক্রান্তের সংখ্যা বেড়েছে তাতে সরকারের কাছে লকডাউন ছাড়া অন্য কোন বিকল্প নেই।তবে এটা স্বীকার করতেই হবে  দেশের যাদের দৈনিক রোজগারের যাদের সংসার চলে তাদের পরিস্থিতি সব থেকে বেশি খারাপ হচ্ছে।পরিবারের মুখে দুবেলা খাবার তুলে দেওয়া তাদের পক্ষে কঠিন কাজ হয়ে দাঁড়াচ্ছে।

এমতাবস্থায়   মানুষের পাশে দাঁড়াতে চিরাচরিত প্রথায় না হেঁটে একটু অন্য ভাবনায় নজির গড়ল সিপিএম । সোমবার সকাল ন’টা থেকে যাদবপুরে চালু করা হলো বিনা পয়সার সবজি বাজার।  এখানে পাওয়া যাচ্ছে ১২ রকমের সবজি । পরিবারের জনসংখ্যার ভিত্তিতে প্রত্যেক পরিবারকে পরিমাণ মতো  সবজি  দেওয়া হচ্ছে। এই বাজারে যাতে ক্রেতা ও বিক্রেতার মধ্যে এক মিটারের বেশি দূরত্ব থাকে সেই দিকেও খেয়াল রাখা হচ্ছে।

কলকাতার ৯৬ নম্বর ওয়ার্ড ও ৯৯ নম্বর ওয়ার্ড মিলিয়ে সিপিআইএমের যাদবপুর এরিয়া কমিটি।এই দুই ওয়ার্ডের লোকজনের সুবিধার কথা মাথায় রেখে বিজয়গড়ের রিজেন্ট এস্টেট এলাকায় সবজি বাজার আয়োজন করা হয়েছে।দলের নেতা বিষ্ণু ঘটক এবং সুদীপ সেনগুপ্ত মিলে এই আয়োজন করেছে। এছাড়াও সিপিএম কর্মী কৌশিক ঘোষ জানিয়েছে , এসএফআই ও ডিওয়াইএফআই ৪৭ দিন ধরে যাদবপুরে  কমিউনিটি কিচেন চালাচ্ছে। রোজ অন্তত ছশো থেকে সাড়ে ছশো মানুষকে এই কর্মসূচীর আওতায় খাবার দেওয়া হচ্ছে ।

 

You may Like this:

CESC'র সঙ্গে মমতার 13000 কোটি টাকার দুর্নীতির অভিযোগ মুকুলের
আমফান বিপর্যয় মোকাবেলায় মমতা নয়, মোদির উপর আস্থা অধীরের
আসছে কেন্দ্রীয় পর্যবেক্ষক দল, রাজ্যকে আরও আর্থিক সহায়তা কেন্দ্রের
যান্ত্রিক ত্রুটি নয়, রাজরোষে বন্ধ কলকাতা নিউজ! জানাল চ্যানেল কর্তৃপক্ষ
চোখ রাঙাচ্ছে আমফান, ২১ বছর পর ইতিহাসের পুনরাবৃত্তি !
ভোট হলেই পরিযায়ীরা মূখ্যমন্ত্রীকে বহিস্কার করবে, বিস্ফোরক ভারতী
মূখ্যমন্ত্রী কেন্দ্রীয় অনুদান খরচের হিসাব দেন না, অভিযোগ দিলিপের
সিপিএমের কাছে শেষ পর্যন্ত মাথা নোয়াতে বাধ্য হল নব্বান্ন
কোলকাতায় শুরু হতে চলেছে মেট্রো পরিষেবা
রাজ্যেকে কিছুই দিচ্ছে না, ২০ লাখ কোটির প্যাকেজ আসলে ঘোড়ার ডিম