ধ্বংস হয়ে যাবে চিন ! করোনার জেরে ইতালির বড় পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদন: করোনার জেরে সারা বিশ্বের অনেক দেশই ইতিমধ্যে চিনের বিরুদ্ধে কথা বলতে শুরু করেছে। এবার সেই তালিকায় নতুন সংযোজন ইতালি।এতদিন বন্ধু দেশ চিনের বিরুদ্ধে কিছু না বললেও তবে এখন ইতালি দাবী করছে তাঁদের পরিণতির জন্য চিনই দায়ি।এমনকি চিনের কাছ থেকে ক্ষতিপূরণ দাবি করছে তারা।

ইতিমধ্যেই ইতালির রাজনৈতিকবিদরা চিনের বিরুদ্ধে ওয়ার্ল্ড ড্যামেজের দাবী জানিয়েছে।কেননা তাদের দাবি চিন বিভিন্ন সময় অনেক তথ্য গোপন করেছে। বর্তমান পরিস্থিতিতেও করোনা ভাইরাসের তথ্য গোপন রেখে আরও বড়ো ভুল করেছে । তাদের কথায় করোনা ভাইরাসের ফলে ইতালিতে দশ হাজারেরও বেশি মানুষ মারা গেছেন, আর এই ঘটনার ফলে নিজেদের দেশে যে পরিমান ক্ষতি হয়েছে তা যুদ্ধকালীন পরিস্থিতির সমান।

প্রসঙ্গত উল্লেখ্য সারা বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের কারনে লকডাউন চলছে। ফলে আর্থিকভাবেও সমস্ত দেশের ক্ষতি হচ্ছে। এমতাবস্থায় যদি করোনায় প্রভাবিত প্রত্যেকটি দেশকে ক্ষতিপূরণ দিতে হয় তবে আর্থিকভাবে ধ্বংস হয়ে যাবে চিন।একইসঙ্গে ইতালির সঙ্গে চিনের বন্ধুত্বের সম্পর্ক রয়েছে।আর সেই কারনেই ইতালিতে চিনের অনেক ব্যসসায়িক চুক্তি রয়েছে।এবার যদি চিন ইতালিকে ক্ষতিপূরণ না দেয় তবে ইতালিতে আটকে থাকা চিনের অনেক প্রজেক্ট বাতিল হয়ে যাবে।আবার ক্ষতিপূরন দিলে বিশ্বের কাছে এটা প্রমান হয়ে যাবে চিনের গাফিলতির কারনে সারা বিশ্বে করোনা ছড়িয়েছে।ফলে করোনায় আক্রান্ত প্রত্যেকটি দেশকেই চিন ক্ষতিপূরণ দিতে বাধ্য থাকবে।

 

You may Like this:

সাম্প্রদায়িক হিংসা ছড়ানোয় জরিমানা জাকির নায়েকের ‘পিস টিভি’কে
অর্থনৈতিক সংকট, G-২০ দেশের সামনে হাত পাতল পাকিস্তান
অসামাজিক কাজের অভিযোগে গ্রেফতার তৃণমূল কাউন্সিলর-সহ তিনজন
তবলিঘি জামাতদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ যোগী আদিত্যনাথের
মমতা ব্যানার্জীর সাথে কাজ করতে চান অধির চৌধুরি
নতুন রুপে চালু প্রচেষ্টা প্রকল্প, জেনে নিন আবেদন পদ্ধতি
মুকুল রায় কে নিয়ে গেরুয়া শিবিরে শুরু হলো আবার জল্পনা
করোনা মোকাবিলায় ভিক্ষার অর্থ মূখ্যমন্ত্রী ত্রান তহবিলে দান এক বৃদ্ধার
করোনা মোকাবিলায় চাকদহ হাসপাতালের পাশে মন্ত্রী রত্না ঘোষ কর
পুলিশের পিছনে লাথি মারা যুবক গ্রেপ্তার, জেনে নিন কে এই যুবক