দশম-একাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে দ্বাদশের ফল প্রকাশ!

করোনার ভাইরাসের কারণে ইতিমধ্যে বাতিল হয়েছে সিবিএসই দ্বাদশের পরীক্ষা। তাই এবার সিবিএসই শিক্ষার্থীদের ফলাফল নিয়ে সুপ্রিম কোর্টে পৌঁছেছে। শিক্ষার্থীদের মূল্যায়ন না হলে ভবিষ্যতে তাদের ভবিষ্যত কী হবে সেই ভাবনা থেকেই এদিন সিবিএসই বোর্ড সুপ্রিম কোর্টকে জানিয়েছে যে তারা নবম, দশম ও দ্বাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করবে।

দশম শ্রেণির ৩০ শতাংশ, একাদশ শ্রেণির ৩০ শতাংশ বাকি ৪০ শতাংশ দ্বাদশ শ্রেণির নম্বর নিয়ে দ্বাদশ শ্রেণির ফল প্রকাশিত হবে। তবে ইউনিট পরীক্ষা ও ব্যবহারিক পরীক্ষার ফলাফলও পর্যবেক্ষণ করা হবে বলে দেশের শীর্ষ আদালতকে জানানো হয়েছে। বোর্ড ৩১শে জুলাইয়ের মধ্যে দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করবে। এর আগে সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষার সিদ্ধান্ত নেওয়ার জন্য ১৩ সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছিল। সুপ্রিম কোর্টও পরীক্ষা বাতিলের সিদ্ধান্তটি বহাল রেখেছিল। অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল বৃহস্পতিবার শীর্ষ আদালতকে জানিয়েছিলেন যে দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে প্র্যাক্টিকাল থাকবে। অন্যান্য সংখ্যা যাই হোক না কেন, প্র্যাক্টিকালে ১০০ নম্বর থাকবে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সিবিএসই দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের ঘোষণা করেছিলেন। প্রধানমন্ত্রীর কার্যালয় (পিএমও) বলেছে যে নরেন্দ্র মোদী শিক্ষার্থীদের স্বার্থে পরীক্ষা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছেন। প্রধানমন্ত্রী টুইট করেছেন যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভবিষ্যত প্রজন্মের স্বাস্থ্য রক্ষার জন্য। পরীক্ষার বাতিল হওয়ার পরে পরীক্ষার্থীদের কীভাবে মূল্যায়ন করা হবে তা নিয়ে শিক্ষার্থীদের একাংশ উদ্বিগ্ন ছিলেন। প্রধানমন্ত্রী সবার সাথে এই বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। মোদি শিক্ষার্থীদের মার্কিং-এর পদ্ধতিও পদ্ধতিও জানতে চেয়েছিলেন। নমো শিক্ষার্থীদের মধ্যে দল চেতনার বার্তাও দিয়েছিলেন।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় এই প্রথম মৃত্যু, খবর নিশ্চিত করল কেন্দ্র
ভারতীয়দের কাছে মাটি মায়ের সমান, রাষ্ট্রপুঞ্জে কড়া বার্তা প্রধানমন্ত্রী মোদির
বিশ্বের বাজারে চমক দিচ্ছে ‘মেক ইন ইন্ডিয়া' প্রোডাক্ট, রপ্তানি হল লোকোমোটিভ
বাড়ির থেকে জেল ভালো, নরেন্দ্র মোদিকে খুনের হুমকি দিয়ে গ্রেফতার যুবক
টিকা মুসলিমদের জন্য হিন্দুদের জন্য নয়, কংগ্রেস সরকারকে ধমক আদালতের
‘কাজ না করে ক্রেডিট নিচ্ছে সরকার' মোদী সরকারকে বিঁধলেন অমর্ত্য সেন
CBSE এর বৈঠকে হঠাৎ হাজির প্রধানমন্ত্রী মোদি, শুনলেন পড়ুয়াদের কথা
করোনায় মৃত পরিবারকে ৫ বছর পর্যন্ত বেতন, পড়াশোনার খরচ দেবে রিলায়েন্স
তৈরি হচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, হায়দরাবাদের সংস্থাকে ছাড়পত্র মোদির
করোনায় জর্জরিত দেশ, ইয়াস-ত্রাণের টাকা চেয়ে বোঝা বাড়াতে চাই না মুখ্যমন্ত্রী