সরকার এর তরফ থেকে বড় ঘোষনা মাধ্যমিক, উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য

আগামী মে মাসে CBSE বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা।৪ মে থেকে শুরু দুই শ্রেণির পরীক্ষা। কিন্তু, করোনাভাইরাস -এর দ্বিতীয় ঢেউয়ের ধাক্কায় ফের দেখা দিয়েছে আতঙ্ক। এমন সময়ে পরীক্ষা বাতিল অথবা পেছোনোর দাবিতে সরব হয়েছেন পরীক্ষার্থীরা। ইতিমধ্যেই গত দু’দিন ধরে টুইটারে #cancelboardexams2021 ভাইরাল হয়েছে। এই পরিস্থিতিতে বোর্ডের প্রতিক্রিয়া কী হবে, তার অপেক্ষায় ছিলেন পরীক্ষার্থীরা।
কিন্তু, CBSE ও CISCE এই দুই বোর্ডের তরফেই জানানো হয়েছে, যে পরীক্ষা বাতিল বা পিছনো হচ্ছে না। তবে পরীক্ষা চলাকালীন ছাত্রছাত্রীদের সুস্থতার কথা মাথায় রেখে এবং নির্বিঘ্নে পরীক্ষার প্রক্রিয়া সম্পন্ন করতে, যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। সব রকমের COVID গাইডলাইন মেনেই নেওয়া হবে পরীক্ষা।
ছাত্রছাত্রীদের নিরাপদ রাখা ও সমস্ত কোভিড প্রোটোকল মেনে পরীক্ষা নেওয়ার জন্য সব রকমের প্রস্তুতি নেওয়া হয়েছে বলে সংবাদমাধ্যমে জানিয়েছেন CBSE-র এক আধিকারিক। সংবাদসংস্থা PTI-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এও জানান যে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য এই বছর পরীক্ষা কেন্দ্রের সংখ্যা প্রায় ৪০ থেকে ৫০ শতাংশ বৃদ্ধি করা হয়েছে। এছাড়াও সমস্ত নিয়ম যাতে ঠিকভাবে পালন করা হয়, তার জন্য ইতিমধ্যেই পরীক্ষাকেন্দ্রে যে সমস্ত আধিকারিক উপস্থিত থাকবেন, তাঁদেরও প্রশিক্ষণ দেওয়ার কাজও শুরু হয়ে গেছে।

Change.org নামক অনলাইন প্লাটফর্মের মাধ্যমে দেশের প্রায় ১ লাখ পরীক্ষার্থী পরীক্ষা পিছনোর অথবা বাতিল করার দাবি করেছিলেন। তাঁদের দাবি ছিল, ‘সারা দেশজুড়ে কোভিড পরিস্থিতি দিনের পর দিন খারাপ হয়ে চলেছে। যখন সারা দেশে কোভিড আক্রান্তের সংখ্যা খুবই কম ছিল, তখন বোর্ড পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয়। কিন্তু, আজ যখন কোভিড আক্রান্তের সংখ্যা ক্রমেই বাড়ছে, তখন স্কুল খোলার তোরজোড় শুরু হয়েছে। আমরা শিক্ষামন্ত্রীর কাছে বিষয়টি দেখার ও এই বছরের সমস্ত পরীক্ষা বাতিল করার দাবি জানাচ্ছি কারণ ছাত্রছাত্রীরা বিষয়টি নিয়ে মানসিক চাপের মধ্যে রয়েছে।’

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

দশম-একাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে দ্বাদশের ফল প্রকাশ!
করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় এই প্রথম মৃত্যু, খবর নিশ্চিত করল কেন্দ্র
ভারতীয়দের কাছে মাটি মায়ের সমান, রাষ্ট্রপুঞ্জে কড়া বার্তা প্রধানমন্ত্রী মোদির
বিশ্বের বাজারে চমক দিচ্ছে ‘মেক ইন ইন্ডিয়া' প্রোডাক্ট, রপ্তানি হল লোকোমোটিভ
বাড়ির থেকে জেল ভালো, নরেন্দ্র মোদিকে খুনের হুমকি দিয়ে গ্রেফতার যুবক
টিকা মুসলিমদের জন্য হিন্দুদের জন্য নয়, কংগ্রেস সরকারকে ধমক আদালতের
‘কাজ না করে ক্রেডিট নিচ্ছে সরকার' মোদী সরকারকে বিঁধলেন অমর্ত্য সেন
CBSE এর বৈঠকে হঠাৎ হাজির প্রধানমন্ত্রী মোদি, শুনলেন পড়ুয়াদের কথা
করোনায় মৃত পরিবারকে ৫ বছর পর্যন্ত বেতন, পড়াশোনার খরচ দেবে রিলায়েন্স
তৈরি হচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, হায়দরাবাদের সংস্থাকে ছাড়পত্র মোদির