Chakdaha24x7 ও এস রিসার্চের যৌথ সমীক্ষা, ১৮০+ আসন নিয়ে সরকার গড়বে বিজেপি

ইতিমধ্যে রাজ্যে অষ্টম দফার নির্বাচন শেষ হয়েছে। মোট ২৯২টি আসনে নির্বাচন সম্পূর্ণ হলেও সামশেরগঞ্জ ও জঙ্গীপুর এই দুটি কেন্দ্রের প্রার্থী মারা যাওয়ায় সেখানে  নির্বাচন ঘোষণা করা হয়েছে ১৩ই মে। দুটি আসনে নির্বাচন বাকি থাকলেও আগামি ২রা মে রাজ্যে  ২৯২টি আসনের ফলাফল ঘোষণার দিন ঠিক হয়েছে। তবে তার আগে Chakdaha24x7 ও এস রিসার্চের যৌথ সমীক্ষা অনুযায়ী জানা যাচ্ছে, এবার ২০২১-এ ক্ষমতায় ফিরছে না তৃণমূল, ১৮০+ আসন নিয়ে ক্ষমতায় আসতে চলেছে বিজেপি। তিন অঙ্কের সংখ্যায় পৌছাচ্ছে না তৃণমূল। তৃতীয় শক্তি হিসাবে ব্যর্থ সংযুক্ত মোর্চা।

সমীক্ষা বলছে, ২৯২টি আসনে হওয়া নির্বাচনে বিজেপি পেতে চলেছে ১৮২টি আসন, তৃণমূল কংগ্রেস পেতে চলেছে ৯৫টি আসন ও সংযুক্ত মোর্চা পেতে চলেছে ১৫টি আসন।বাকি দুটি আসনের একটিতে অর্থাৎ সামশেরগঞ্জে জয়ী হতে পারে সংযুক্ত মোর্চা ও অপর একটি আসন জঙ্গীপুরে বিজেপির জয়লাভের সম্ভাবনা রয়েছে। সুতরাং ২৯৪টি আসনে বিজেপি পেতে পারে ১৮৩টি আসন, তৃণমূল ৯৫টি আসন ও সংযুক্ত মোর্চা পেতে পারে ১৬টি আসন। এবার একনজরে দেখে নেওয়া যাক জেলা ভিত্তিক ফলাফল –

কোচবিহার জেলায় ৯টি আসনের মধ্যে বিজেপি ৮টি, তৃণমূল পেতে পারে মাত্র ১টি আসন। আলিপুরদুয়ারে ৫টি আসনের সবকটিতে বিজেপির জয়লাভের সম্ভাবনা রয়েছে। জলপাইগুড়ির ৭টি আসন ও দার্জিলিংয়ের ৬টি আসনের সবকটিতে বিজেপি জয়ী হতে পারে। উত্তর দিনাজপুরে ৯টি আসনের মধ্যে বিজেপি ৬টি ও তৃণমূল ৩টি আসনে জয়লাভ করতে পারে। দক্ষিণ দিনাজপুরে ৬টি আসনের মধ্যে বিজেপি ৫টি ও তৃণমূল ১টি আসনে জয়ী হতে পারে।মালদা জেলায় ১২টি আসনের মধ্যে বিজেপি ৬টি, তৃণমূল ১টি ও সংযুক্ত মোর্চা ৫টি আসন পেতে পারে। মূর্শিদাবাদ জেলায় ২২টি আসনের মধ্যে বিজেপি ২টি, তৃণমূল ১০টি ও সংযুক্ত মোর্চা ১০টি আসন। নদীয়া জেলায় ১৭টি আসনের মধ্যে বিজেপি ১৪টি, তৃণমূল পেতে পারে ৩টি আসন।

এছাড়া উত্তর ২৪ পরগনা জেলায় ৩৩টি আসনের মধ্যে বিজেপি ২২টি আসনে ও তৃণমূল ১১টি আসনে জয়লাভ করতে পারে। দক্ষিণ ২৪ পরগণায় ৩২টি আসনের মধ্যে ৩টি আসনে বিজেপি, ২৮টি আসনে তৃণমূল ও ১টি আসনে সংযুক্ত মোর্চা। কোলকাতায় ১০টি আসনের ৫টি বিজেপি ও ৫টি তৃণমূল। হাওড়ায় ১৬টি আসনে বিজেপি ৫টি ও তৃণমূল পেতে পারে ১১টি আসন।হুগলি জেলার ১৮টি আসনের মধ্যে ১৫টি আসন বিজেপির ও ৩টি আসনে জয়লাভ করতে পারে তৃণমূল। পূর্ব মেদিনীপুরে ১৬টি আসনের মধ্যে ১৩টি আসনে বিজেপির জয়লাভের সম্ভাবনা ও ৩টি আসনে তৃণমূলের জয়লাভের সম্ভাবনা রয়েছে। পশ্চিম মেদিনীপুরে ১৫টি আসনের মধ্যে বিজেপি পেতে পারে ১৪টি ও তৃণমূল পেতে পারে ১টি আসন। ঝাড়গ্রামের ৪টি, পুরুলিয়ার ৯টি, বাঁকুড়ায় ১২টি আসনের সবকটি আসনে বিজেপি জয়ী হতে পারে। পূর্ব বর্ধমানের ১৬টি আসনে ৭টি আসনে বিজেপি, ৯টি আসনে তৃণমূল জয়লাভ করতে পারে। পশ্চিম বর্ধমানের ৯টি আসনের সবকটিতে বিজেপির জয়লাভের সম্ভাবনা রয়েছে। বীরভূমে ১১টি আসনের মধ্যে ৬টি আসনে বিজেপি ও ৫টি আসনে তৃণমূলের জয়লাভের সম্ভাবনা বেশি।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

‘নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে বিজেপি কর্মী’, বিস্ফোরক শুভেন্দু
তৃণমূল প্রাইভেট লিমিটেড কোম্পানি বলেই হেরেও মুখ্যমন্ত্রী মমতা: শুভেন্দু
ঠাঁই নেই কেন্দ্রীয় মন্ত্রিসভায়, রাজ্য যুব মোর্চার পদ থেকে ইস্তফা সৌমিত্রর
‘মানুষ বোকা নয়’, যশ-শ্রাবন্তী-পায়েলকে নিয়ে সমালোচনায় বিজেপি নেত্রী কাঞ্চনা
মুখে লিউকোপ্লাস্ট লাগিয়ে বসে থাকুন, বিরোধীদের তীব্র কটাক্ষ জ্যোতিপ্রিয় র
আজ থেকে অধিবেশন, ভেবে চিন্তে আপাতত পদ্ম সারিতেই বসবেন মুকুল
হোয়াটসঅ্যাপ এর বার্তা ফাঁস করে ষড়যন্ত্রর প্রমাণ দিলেন দেবাংশু !
‘রাজ ভবনে কেন দেবাঞ্জনের দেহরক্ষী?’রাজ্যপালের সঙ্গে ছবি প্রকাশ করে তোপ তৃণমূলের
‘পরকীয়া’য় বেশি মন রাজ্যপালের, বিতর্কিত দাবি মদন মিত্রের
ভোটার সংখ্যা ৬৭৬, কিন্তু ভোট পড়ল ৭৯৯! নন্দীগ্রামের নথি নিয়ে তোলপাড় রাজ্য