মাস ঘুরলেই শিশুদের উপর কোভোভ্যাক্সের ট্রায়াল শুরু করবে সেরাম ইনস্টিটিউট

নোভাভ্যাক্সের কোভিড-১৯ ভ্যাকসিন ভারতে তৈরির প্রস্তুতি নিচ্ছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া । সংস্থার সূত্র উদ্ধৃত করে এনডিটিভির রিপোর্টে বলা হয়েছে, আগামী জুলাই মাসে শিশুদের উপর এই ভ্যাকসিনের ট্রায়াল শুরু করার পরিকল্পনা নিয়েছে সেরাম।ভারতে এখন শুধুমাত্র ১৮ বছর বয়সের বেশিদেরই সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড , ভারত বায়োটেকের কোভ্যাক্সিন এবং রাশিয়ায় তৈরি স্পুটনিক ভি দেওয়া হচ্ছে। বিশেষজ্ঞরা ইতিমধ্যেই হুঁশিয়ারি দিয়েছেন যে, ভারতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়লে তার টার্গেট হবে শিশুরা। তাই তাদের দ্রুত টিকাকরণ প্রক্রিয়া শুরু করা জরুরি। সেই লক্ষেই এগোচ্ছে ভারত। ২-১৮ বছর বয়সিদের উপর ভারত বায়োটেকের কোভিড ভ্যাকসিন কোভ্যাক্সিনের ট্রায়াল শুরু হয়েছে ভারতে। পটনায় এই ট্রায়াল শুরু করেছে অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিক্যাল সায়েন্সেস। এ ছাড়া  দিল্লির এইমসে শুরু হয়েছে শিশুদের উপর কোভ্যাক্সিন -এর পরীক্ষানিরীক্ষা।

গত বুধবার কেন্দ্রের কোভিড ওয়ার্কিং গ্রুপের চেয়ারম্যান ডা. এনকে অরোরা জানান, “নোভাভ্যাক্স নিয়ে যথেষ্ট উত্তেজিত। ভারতে এই ভ্যাকসিনের প্রায় ১০০ কোটি ডোজ তৈরি হতে চলেছে। এর কার্যকারিতা যে ৯০ শতাংশেরও বেশি হিসেবে, তাও প্রমাণিত হয়েছে। এই কোভোভ্যাক্স ভারতে তৈরি হলে টিকার দাম আরও সস্তা হবে”।
প্রত্যাশা করা হচ্ছে, আগামী সেপ্টেম্বরেই এই ভ্যাকসিন ভারতে চালু হয়ে যাবে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং ব্রিটিশ-সুইডিশ ফার্ম অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে কোভিশিল্ড তৈরির পর এটাই সেরামের দ্বিতীয় ভ্যাকসিন হতে চলেছে।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

ঠাঁই নেই কেন্দ্রীয় মন্ত্রিসভায়, রাজ্য যুব মোর্চার পদ থেকে ইস্তফা সৌমিত্রর
হোয়াটসঅ্যাপ এর বার্তা ফাঁস করে ষড়যন্ত্রর প্রমাণ দিলেন দেবাংশু !
‘রাজ ভবনে কেন দেবাঞ্জনের দেহরক্ষী?’রাজ্যপালের সঙ্গে ছবি প্রকাশ করে তোপ তৃণমূলের
১৫০টির বেশি পরিবারের হাতে ত্রান তুলে দিলেন শালতোড়ার বিধায়ক চন্দনা বাউড়ি
পাগল ছাড়া মুখ্যমন্ত্রী মমতাকে কেউ বিশ্বাস করেননা - মমতাকে ফের আক্রমণ দিলীপের
‘কালো কুকুর চিৎকার করে’, ধনখড় প্রসঙ্গে বিতর্কিত মন্তব্য মদন মিত্রের
"কে সুজাতা? কোনো স্ট্যান্ডার্ড নেই। পাগলের মত সবসময় বকে যায়।"-বৈশাখী
‘আমরা কর্মীদের নিরাপত্তা দিতে পারছিনা, তাই দল ছেড়ে যাচ্ছে’ : দিলীপ
কালিয়াচক কাণ্ডে নয়া মোড়! ক্রমশ রহস্য ঘনীভূত হচ্ছে
বাংলায় চাকরি নেই, তাই মানুষ গুজরাত-মহারাষ্ট্রে ছুটছে: দিলীপ