যেকোন ভারতীয় ৩ বছরের জন্যে সেনায় যোগ দিতে পারবে

নিজস্ব প্রতিবেদন: এবার আপনি চাইলেই তিন বছরের জন্যে সেনায় যোগদান করতে পারবেন।অনেকেই আছেন যারা পাকাপাকিভাবে না হলেও কয়েক বছরের জন্য সেনায় যোগ দিতে চান। তাদের জন্যে নি:সন্দেহে এটি  বড় সুযোগ।তবে সম্পূর্ণ বিষয়টি আপাতত বিবেচনাধীন রয়েছে। এমনই তথ্য জানিয়েছেন দুই সেনা আধিকারিক। এই প্রস্তাবে বলা হয়েছে ট্যুর অফ ডিউটি মডেলে দেশের যুব প্রজন্মকে  সেনায় যোগ দেওয়ার অনুমতি দেওয়া হবে।

তবে এই ক্ষেত্রে সেনায় চাকরির মেয়াদ থাকবে ৩বছর। প্রস্তাবটি যদি গৃহীত হয়, তাহলে পরীক্ষামূলকভাবে এই মডেল চালু হবে।যেখানে মিলিটারি ট্রেনিংয়ের পর ইন্টার্নশিপ শুরু হবে। তবে  নির্দিষ্ট কয়েকটি শূন্যপদের ক্ষেত্রে সেই সুযোগ মিলবে। প্রস্তাবে দাবি করা হয়েছে, যে শর্ট-সার্ভিস কমিশনড অফিসারের সেনায় চাকরি জীবন ১০ বছর তাদের ট্রেনিং, লিভ একক্যাশমেন্ট, বেতন বা অ্যালায়েন্স সহ বিভিন্ন খাতে  প্রায় ৫ কোটি ১২ লাখ টাকা খরচ হয়। যারা ১৪ বছর চাকরি করেন  তাদের ক্ষেত্রে প্রায় ৬ কোটি ৮৩ লাখ টাকা খরচ  হয়।

এই প্রস্তাবে আরও বলা হয়েছে তবে নতুন এই মডেলে ৮০-৮৫ লাখ খরচ হবে।এছাড়াও পরবর্তীকালে ইন্টার্নশিপ করা প্রার্থীদের কর্পোরেট জগতে ভবিষ্যত উজ্জ্বল হবে । কেননা কর্পোরেট সংস্থাগুলি সদ্য কলেজ থেকে বেরনো প্রার্থীদের তুলনায় সেনার প্রশিক্ষণপ্রাপ্তদের নিয়োগ করতে আগ্রহী বেশি। একইসঙ্গে ১০ বছরের চাকরির পর সেনা অফিসাররা  চাকরিতে যোগ দেওয়ার থেকে টিওডি অফিসারদের বেশি অগ্রাধিকার দিচ্ছে সংস্থাগুলি। তবে এই মডেলের বাধ্যতামূলকভাবে সবাইকে সেনায় যোগ দিতে হবে না। সেনার মুখপাত্র কর্নেল আমন আনন্দ জানিয়েছেন, এটি সম্পূর্ন স্বেচ্ছায় হবে, পাশাপাশি সেনায় নিয়োগের মানদণ্ডে  দেওয়া হবে না কোনও ছাড়।

 

You may Like this:

শ্রমিকদের স্যুটকেস বহন করার পরামর্শ দিয়ে রাহুলকে নাটকবাজ বলে কটাক্ষ নির্মলার
অজিত ডোভাল হলেন ভারতের জেমস বন্ড, তার নেতৃত্বে বড় সাফল্যে পেল দেশ
বিকলাঙ্গ সন্তানের কাছে যেতে সাইকেলটি নিচ্ছি, ক্ষমা চেয়ে চিঠি শ্রমিকের
বড় সাফল্য পেল ভারতীয় সেনা, গ্রেফতার লস্কর-ই-তৈবার শীর্ষস্থানীয় জঙ্গি
মোদির নেতৃত্বে বিশ্বকে পথ দেখাচ্ছে ভারত, মেনে নিলেন বিল গেটস
দূর্ঘটনার কবলে পরিযায়ী শ্রমিকেরা, দুটি ট্রাকের মুখোমুখি সংঘর্ষে মৃত ২৪
লকডাউনে দেওয়া যাবে না মাইকে আজান, রায় দিল আদালত
মোদির চাপেই ব্যাঙ্কের ঋণ শোধ করতে চাইছে বিজয় মালিয়া!
পরিযায়ী শ্রমিকদের বাড়ি ফেরানোর জন্য মোদীর প্রশংসা করলেন অধীর
যখন মোদিজি বলেন তখন পুরো বিশ্ব শোনে, প্রশংসায় বলিউড