5G প্রযুক্তির জন্য করোনা ভাইরাস ছড়াচ্ছে? জানুন আসল সত্য

5G প্রযুক্তির কারণেই কি দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস? এই প্রশ্নই বিগত কিছু দিন ধরেই সোশ্যাল মিডিয়ায় ঘোরাফেরা করছে। সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়ার তরফে সাফ জানিয়ে দেওয়া হল যে, এটি একটি ভ্রান্ত ধারণা এবং যে বা যাঁরা এই ধরনের খবর রটাচ্ছেন, তাঁরা জেনে রাখুন যে, এটি সম্পূর্ণ ভাবে একটি ভুয়ো খবর।

সারা বিশ্বজুড়ে 5G নেটওয়ার্ক ছড়িয়ে দেওয়ার কাজ চলছে বেশ দ্রুত গতিতেই। তবে, বিশ্বজুড়ে 5G পরিষেবা ছড়িয়ে দেওয়ার অন্যতম বড় চ্যালেঞ্জ হল, আরও বেশি লোকের কাছে দ্রুত এবং আরও স্থিতিশীল মোবাইল নেটওয়ার্ক সংযোগ আনতে প্রয়োজনীয় প্রযুক্তির ধীর গতিতে বিস্তার। যে সব দেশ এই 5G প্রযুক্তি ডেপ্লয়মেন্টের জন্য তৈরি, সেই সব জায়গায় আবার নাগরিকদের মধ্যে কিছু ভ্রান্ত ধারণা তৈরি হয়েছে, যার মধ্যে অন্যতম হল, 5G নেটওয়ার্কের কারণে স্বাস্থ্য সংক্রান্ত একাধিক অসুবিধা। আর সেই ক্লাবেই এবার নবতম সংযোজন ভারত।

সেলুলার অপারেটর্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া উদ্বেগ প্রকাশ করে জানিয়েছে যে, ভারতে বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে যে, Covid-19 এবং 5G প্রযুক্তির মধ্যে কানেকশন তৈরি করার চেষ্টা চলছে, তা আদ্যোপান্ত ভুয়ো। খুব জরুরি একটা বিষয় মনে রাখতে হবে, মোবাইল নেটওয়ার্ক বা রেডিও তরঙ্গের উপর দিয়ে কখনই কোনও ভাইরাস চলাচল করতে পারে না, ছড়িয়ে যাওয়ার তো প্রশ্নই নেই। গত বছর বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফেও বিষয়টি ব্যখ্যা করে জানিয়ে দেওয়া হয়েছিল।WHO-র তরফে পরিষ্কার ভাবে বলা হয়েছিল, ‘ওয়্যারলেস প্রযুক্তি মানুষের স্বাস্থ্যে কোনও প্রভাব ফেলে না।’ যদিও এই ভ্রান্ত ধারণা যে কেবল মাত্র ভারতেই চলছে এমনটা নয়। ব্রিটেনের মতো দেশেও অনলাইনে ভুয়ো খবর ছড়িয়ে পড়ার জন্য বহু জায়গাতেই আপাতত বন্ধ করা হয়েছে 5G নেটওয়ার্ক ডেপ্লয়মেন্টের কাজ। এমনকি আমেরিকাতেও একগুচ্ছ 5G প্রযুক্তি বিরেধী সোশ্যাল মিডিয়া গ্রুপ তৈরি হয়েছে, যাদের দাবি মানুষের স্বাস্থ্যে প্রভাব ফেলার জন্যই 5G প্রযুক্তি বন্ধ করা উচিৎ।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

দশম-একাদশ শ্রেণির ফলাফলের ভিত্তিতে দ্বাদশের ফল প্রকাশ!
করোনা ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়ায় এই প্রথম মৃত্যু, খবর নিশ্চিত করল কেন্দ্র
ভারতীয়দের কাছে মাটি মায়ের সমান, রাষ্ট্রপুঞ্জে কড়া বার্তা প্রধানমন্ত্রী মোদির
বিশ্বের বাজারে চমক দিচ্ছে ‘মেক ইন ইন্ডিয়া' প্রোডাক্ট, রপ্তানি হল লোকোমোটিভ
বাড়ির থেকে জেল ভালো, নরেন্দ্র মোদিকে খুনের হুমকি দিয়ে গ্রেফতার যুবক
টিকা মুসলিমদের জন্য হিন্দুদের জন্য নয়, কংগ্রেস সরকারকে ধমক আদালতের
‘কাজ না করে ক্রেডিট নিচ্ছে সরকার' মোদী সরকারকে বিঁধলেন অমর্ত্য সেন
CBSE এর বৈঠকে হঠাৎ হাজির প্রধানমন্ত্রী মোদি, শুনলেন পড়ুয়াদের কথা
করোনায় মৃত পরিবারকে ৫ বছর পর্যন্ত বেতন, পড়াশোনার খরচ দেবে রিলায়েন্স
তৈরি হচ্ছে করোনার দ্বিতীয় ভ্যাকসিন, হায়দরাবাদের সংস্থাকে ছাড়পত্র মোদির