মাসে ৫০০ টাকা, কবে থেকে মিলবে মহিলাদের এই হাতখরচ

একুশের বিধানসভা নির্বাচনের আগে তৃণমূলের ইস্তাহারে যে সকল প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল তার মধ্যে অন্যতম চমকপ্রদ প্রতিশ্রুতি ছিল এই ৫০০ টাকা। ইস্তাহার এবং ভোটের প্রচারে গিয়ে তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় মহিলাদের ভোটব্যাঙ্কের দিকে তাকিয়ে একবার এই ৫০০ টাকা করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন। আর এরপর ভোটের ফলাফল প্রকাশ হতেই তৃণমূল পুনরায় সরকারে ফেরে। এখন প্রশ্ন হল এই হাতখরচ কবে থেকে মিলবে?

আর তৃণমূলের প্রত্যাবর্তনের পর সরকার গঠনের এক মাসের মধ্যেই নির্বাচনী ইস্তাহারে থাকা একাধিক প্রতিশ্রুতি বাস্তবায়িত করার জন্য সচেষ্ট হতে দেখা গেল রাজ্য সরকারকে। ইতিমধ্যেই ‘দুয়ারে রেশন’ এবং উচ্চ শিক্ষার জন্য ছাত্রছাত্রী ১০ লক্ষ টাকা করে ক্রেডিট কার্ড দেওয়ার প্রস্তাবে সম্মতি দিয়েছে মন্ত্রিসভা। আর এর পাশাপাশি এই ৫০০ বা ১০০০ টাকা করে হাতখরচ দেওয়ার প্রস্তাবও পাস হয়ে গিয়েছে রাজ্য মন্ত্রিসভায়।

এই প্রকল্পের আওতায় রাজ্যের পরিবারগুলির যেকোনো একজন মহিলা সদস্যের হাতে প্রতি মাসে ৫০০ টাকা করে দেওয়া হবে। মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন, মহিলাদের হাত খরচার কথা মাথায় রেখেই এই ভাতা চালু করবে রাজ্য সরকার। আর ভোটে প্রত্যাবর্তনের পর সরকার গঠনের এক মাসের মধ্যেই এই প্রকল্পে মন্ত্রিসভার সায় দেওয়ার পর মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সরকার গঠনের পর এক মাসও হয়নি৷ দলের ইস্তাহারে যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তার কিছুটা রক্ষা করলাম৷’
তবে এই প্রকল্পের টাকা প্রদান করা কবে থেকে শুরু হবে এবং এই টাকা পাওয়ার ক্ষেত্রে কোন পদ্ধতিতে রাজ্যের মহিলাদের আবেদন করতে হবে তা এখনও স্পষ্ট নয়। তবে প্রকল্প সম্পর্কে রাজ্য মন্ত্রিসভায় দূরত্ব সম্মতি মেলায় মনে করা হচ্ছে খুব তাড়াতাড়ি এই প্রকল্পের টাকা রাজ্যের মহিলাদের হাতে আসতে চলেছে।

হ্যাঁ, আমি অনুদান দিতে ইচ্ছুক

    You May Like this Article
 

You May Like

‘নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গ করেছে বিজেপি কর্মী’, বিস্ফোরক শুভেন্দু
তৃণমূল প্রাইভেট লিমিটেড কোম্পানি বলেই হেরেও মুখ্যমন্ত্রী মমতা: শুভেন্দু
ঠাঁই নেই কেন্দ্রীয় মন্ত্রিসভায়, রাজ্য যুব মোর্চার পদ থেকে ইস্তফা সৌমিত্রর
‘মানুষ বোকা নয়’, যশ-শ্রাবন্তী-পায়েলকে নিয়ে সমালোচনায় বিজেপি নেত্রী কাঞ্চনা
মুখে লিউকোপ্লাস্ট লাগিয়ে বসে থাকুন, বিরোধীদের তীব্র কটাক্ষ জ্যোতিপ্রিয় র
আজ থেকে অধিবেশন, ভেবে চিন্তে আপাতত পদ্ম সারিতেই বসবেন মুকুল
হোয়াটসঅ্যাপ এর বার্তা ফাঁস করে ষড়যন্ত্রর প্রমাণ দিলেন দেবাংশু !
‘রাজ ভবনে কেন দেবাঞ্জনের দেহরক্ষী?’রাজ্যপালের সঙ্গে ছবি প্রকাশ করে তোপ তৃণমূলের
‘পরকীয়া’য় বেশি মন রাজ্যপালের, বিতর্কিত দাবি মদন মিত্রের
ভোটার সংখ্যা ৬৭৬, কিন্তু ভোট পড়ল ৭৯৯! নন্দীগ্রামের নথি নিয়ে তোলপাড় রাজ্য